চায়ের রাজধানী শ্রীমঙ্গল

সৌরভ আদিত্য, শ্রীমঙ্গল প্রতিনিধি (মৌলভীবাজার) : চায়ের রাজধানী শ্রীমঙ্গল। পর্যটন শহর শ্রীমঙ্গল। দেশের অন্যতম ও অবিশ্বাস্য সুন্দর এক উপজেলা মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল। বাংলাদেশের অপূর্ব সুন্দর দর্শনীয় স্হানগুলোর অন্যতম ও সবচেয়ে নৈসর্গিক সৌন্দর্যময় উপজেলা শহর শ্রীমঙ্গল। এ উপজেলাটি সিলেট বিভাগের মৌলভীবাজার জেলায় অবস্হিত। ঢাকা থেকে প্রায় ২০০ কিলোমিটার দুরে উচুঁ- নীচুঁ টিলাসমৃদ্ব উপজেলা শ্রীমঙ্গলের অবস্হান। পর্যটকদরে পছন্দের শীর্ষে অবস্হানকারী উপজেলাগুলোর মধ্যে অন্যতম শ্রীমঙ্গল। অায়তনে ৪২৫.১৫ বর্গ কিলোমিটার।

চা- বাগান অধ্যুষিত একটি উপজেলা। দেশের সবচেয়ে বেশি চা-বাগান এখানে অবস্হিত।পর্যটকদরে ভিড় সব সময় লেগেই থাকে এই অপরুপ রুপের উপজেলা শহর শ্রীমঙ্গলে। ঋতুভেদে প্রকৃতির অপূর্ব লীলা ধরা দেয় এই স্বপ্নের শহরে।

শ্রীমঙ্গল উপজেলার যে স্হানগুলোর জন্য এই উপজেলা পর্যটকদরে পছন্দের শীর্ষে তা হলো- লাউয়াছড়া জাতীয় পার্ক, বাইক্কা বিল, মাধবপুর লেক, হামহাম জলপ্রপাত, বধ্যভূমি ৭১ ও অপরুপ সৌন্দর্যেরর চা- বাগানসহ অর্ধ- শতাধিক পর্যটন স্পট। মাধবপুর লেক ও হামহাম জলপ্রপাত পার্শ্ববর্তী উপজেলায় হলেও পর্যটকরা শ্রীমঙ্গলে অবস্হান করেই এসব স্হানগুলো দেখতে যান। শ্রীমঙ্গলে খাওয়া- দাওয়া ও অাবাসন ব্যবস্হা খুবই ভাল হবার কারনে পর্যটকরা শ্রীমঙ্গলে অবস্হান করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন বেশি। দেশি- বিদেশি পর্যটকরা শ্রীমঙ্গল থেকে কার- মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা নিয়ে পর্যটন স্পটগুলো ঘুরে বেড়ান। বিদেশিদের মধ্যে অনেকেই বাই- সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন পর্যটন স্পটগুলোর উদ্দ্যেশে।

অপূর্ব সৌন্দর্যময় শ্রীমঙ্গল উপজেলার সর্বত্রই কোথাও না কোথাও রয়েছে দৃস্টিনন্দন পর্যটন কেন্দ্র। যেন এক স্বপ্নের শহর শ্রীমঙ্গল। অবিশ্বাস্য সুন্দর শ্রীমঙ্গল উপজেলার সব পর্যটন স্পটগুলো অাপনি ঘুরে দেখতে পারেন। সব পর্যটন স্পটগুলোতে যেতে সুন্দর যোগাযোগ ব্যবস্হা রয়েছে। যানবাহনেরও কমতি নেই। ইকো- গাইডরাও প্রস্তুুত অাপনাকে ঘুরে দেখানোর জন্য। থাকার জন্য রয়েছে অত্যাধুনিক অাবাসিক হেটেল, রিসোর্ট, কটেজ ও বাংলো। খাবার জন্য রয়েছে ভাল ও উন্নতমানের হেটেল।

ঢাকাসহ সারাদেশ থেকে শ্রীমঙ্গলে অাসার জন্য রেল ও সড়কপথে রয়েছে উন্নত যোগাযোগ ব্যবস্হা। বিমানেও অাসতে পারেন শ্রীমঙ্গলে। সেক্ষেত্রে অাপনাকে সিলেট নেমে শ্রীমঙ্গল অাসতে হবে।



মন্তব্য চালু নেই