চিনে নিন কিছু হাড়, গাঁট ও পেশির অসুখ

রোজকার কাজের পাশাপাশি সমানতালে খেলাধুলা বা নাচের মতো ‘অ্যাক্টিভিটি’ চালিয়ে যান অনেকে। নাচ বা খেলাধুলার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে হাঁটু, গোড়ালি, পিঠ এবং ঘাড়ের ব্যথা। সামান্য ব্যথা বাড়তে বাড়তে বড় ধরনের অসুখবিসুখ হয়ে যাওয়াও অস্বাভাবিক কিছু নয়। খেলোয়াড় বা চলচ্চিত্র জগতের অনেক তারকার ব্যাপারে এমনটা প্রায়ই শোনা যায়। হাড়, গাঁট ও পেশির অসুখের প্রধান দুটি কারণ হলো:

– কয়েকটি গাঁট এবং পেশির ওপর একইভাবে ক্রমাগত চাপ পড়া।

– সুষম খাদ্যের অভাব। যেহেতু খেলাধুলা বা নাচ করার সময় শরীর থেকে প্রচুর ক্যালরি ক্ষয় হয়, সেজন্য সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে প্রয়োজনীয় ক্যালরির চাহিদা পূরণ করা না হলে হাড় এবং পেশি দুর্বল হবেই।

জেনে নিন কিছু সাধারণ হাড়, গাঁট ও পেশির অসুখ সম্পর্কে এবং বড় কোনো অসুখ হওয়ার আগেই হোন সচেতন।

স্প্রেন

আমাদের শরীরে লিগামেন্ট নামক এক ধরনের টিস্যু থাকে যা দুটো হাড়কে একসঙ্গে জুড়ে রাখে। হঠাত্‍ বেকায়দা পড়ে গেলে বা হাড়ে আঘাত পেলে এই লিগামেন্টে আঘাত লাগতে পারে। আঘাত গুরুতর হলে লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। এই ধরনের আঘাতকে বলা হয় স্প্রেন। স্প্রেনের ফলে শরীরের আহত জায়গা ফুলে গিয়ে অসহনীয় যন্ত্রণা হতে পারে। অনেক সময় হাত বা পা নাড়ানোও অসম্ভব হয়ে ওঠে।

স্ট্রেন

শরীরের পেশিগুলোকে হাড়ের সঙ্গে জুড়ে রাখে টেন্ডন নামক টিস্যু। টেন্ডনে টান পড়লে বা কোনো কারণে মচকে গেলে দেখা দেয় স্ট্রেন। আচমকা আঘাত লেগে যেমন স্ট্রেন হতে পারে, তেমনই বারবার একই জায়গায় ব্যথা পেলেও স্ট্রেন হতে পারে। সাধারণত যারা খেলাধুলা করেন তাদের পিঠ বা হাঁটুর পেছনের হ্যামস্ট্রিং পেশিতে স্ট্রেনের প্রকোপটা একটু বেশিই দেখা যায়।

গোড়ালির তলায় ব্যথা

নাচ, বিশেষ করে শাস্ত্রীয় নৃত্যের অনুশীলনের সময় গোড়ালির ওপর চাপ পড়াটা স্বাভাবিক। খেলার সময়ও তাই ঘটে। ক্রমাগত চাপের ফলে গোড়ালির তলার প্যাডে এমন যন্ত্রণা শুরু হয় যে মাটিতে পা রাখতেই ভয় লাগে। অনেক সময় গোড়ালির পেছনে পানির থলির মতো তৈরি হয়। এর থেকে গোড়ালির চারপাশে ব্যথা হতে থাকে।

অস্টিওআর্থ্রাইটিস বা প্লেয়ারস জয়েন্ট

অসুখের নাম দেখেই বোঝা যাচ্ছে খেলোয়াড়দের মধ্যে এটা খুব বেশি দেখা যায়। এই অসুখে আক্রান্ত হয় হাঁটু। গাঁটে অসহ্য ব্যথা ও হাঁটুর ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে যাও এই অসুখের প্রাথমিক লক্ষণ। হাঁটু ভাঁজ করতে অস্বস্তি, পাশাপাশি অনেক সময় হাঁটুতে পানি জমার একটা প্রবণতা দেখা দেয়।

সার্ভিকাল স্পনডিওটিক চেঞ্জেস

ঘাড়ের গাঁট এবং পেশিতে এই ব্যথা দেখা দেয়। যেসব নৃত্যশিল্পী ভারতনাট্যমের মতো শাস্ত্রীয় নৃত্যের সঙ্গে যুক্ত, তারা প্রায়শই এই অসুখে ভোগেন। ঘাড়ে ব্যথা, ঘাড় ঠিকমত ঘোরাতে না পারা সার্ভিকাল স্পনডিওটিক চেঞ্জের লক্ষণ। অসুখ খুব বেশি বেড়ে গেলে মাথা ঘুরতে বা বমি হতে পারে।

ফ্রোজেন শোল্ডার

ঘাড়ে অবস্থিত গাঁটের অসুখ ফ্রোজেন শোল্ডার। এটা যে কারো হতে পারে। ঘাড় এবং হাতের উপরের অংশ নাড়ানো খুব কঠিন হয়ে পড়ে। সঙ্গে থাকে ঘাড় এবং দুই কাঁধ জুড়ে অসহ্য ব্যথা।

টেনিস এলবো

যেসব খেলোয়াড়রা টেনিস বা স্কোয়াশের মতো র্যাকেট স্পোর্ট খেলেন, তারা টেনিস এলবোর শিকার হন খুব বেশি। এ ছাড়া যারা কম্পিউটারে মাউস ব্যবহারে অনভ্যস্ত তাদেরও টেনিস এলবো হতে পারে। হাতের তালু, কবজি থেকে কনুই পর্যন্ত এই ব্যথা হয়। ভারী জিনিস তোলা, বাসের রড ধরে দাঁড়ানো খুব মুশকিল হয়ে পড়ে। তা ছাড়া হাতে সারাক্ষণ একটা ব্যথা থাকে।

উপরের অসুখগুলোর সঙ্গে আপনার শরীরের ব্যথাগুলো মিলিয়ে দেখুন, আপনি কোনো অসুখে আক্রান্ত কি না! যদি হয়ে থাকেন তাহলে বিলম্ব না করে অতিসত্বর চিকিত্‍সকের শরণাপন্ন হোন। সময় থাকতেই নিজের যত্ন নিন এবং বড় ধরনের রোগের ঝুঁকি এড়ান।

তথ্যসূত্র: স্বাস্থ্যতথ্য
ডা. রামেন্দু হোমচৌধুরী, হাড় বিশেষজ্ঞ, ভারত,
আপনার ডাক্তার



মন্তব্য চালু নেই