চুল রাখুন জট বিহীন

তাড়াহুড়োর সময় তৈরি হতে গিয়ে সব থেকে বেশি সমস্যা যা নিয়ে হয় তা হল চুল। চুলের জট ছাড়াতেই অর্ধেক সময় চলে যায়। তার সঙ্গে ছিঁড়ে যায় চুলও। সেই সমস্যা থেকে নিজকে বাঁচাবেন কীভাবে? জট ছাড়ানোর সমস্যা থেকে চুলকে বাঁচানোর কিছু উপায় দেওয়া হল আপনার জন্য-

১। চুলের আগা ছাঁটুন নিয়মিত
চুলের আগা নিয়মিত ছেঁটে রাখলে জট কম পরে। এছাড়া আপনার চুলের আগা যদি ফেটে গিয়ে থাকে, তাহলে ছেঁটে দিলে আগা ফাটা ও জট লাগা দু’টোই সামলানো যায় একসঙ্গে।

২। কন্ডিশনার ব্যবহার করুন
শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার লাগানো মাস্ট। এতে চুল মসৃণ ও নরম থাকবে, জট লাগাও প্রতিরোধ করবে।

৩। নিয়ম করে তেল লাগান
উষ্ণ গরম তেল নিয়মিত চুলে লাগানোর চেষ্টা করুন। এরপর শাওয়ার ক্যাপ বা উষ্ণ তোয়ালে দিয়ে ঢেকে রাখুন গোসলের আগ পর্যন্ত। এটা ডিপ কন্ডিশনিং এর কাজ করে। চুলের কিউটিকলের পরিচর্যাও করে এবং চুলের রুক্ষতা কমিয়ে চুলকে করে তোলে নমনীয়। মসৃণ চুলে তাই জট লাগে না।

৪। চিরুনি নয়, আঙুল ব্যবহার করুন
জট বাঁধলে চিরুনি বা ব্রাশের বদলে আঙুল দিয়ে সেই জট ছাড়ানোর চেষ্টা করুন। আঙুল দিয়ে বিলি কেটে কেটে জট ছাড়িয়ে এরপর চিরুনি ব্যবহার করুন। চিরুনি দিয়ে চুলের জট ছাড়াতে গেলে বেশি চুল উঠে যায়৷ ব্যাথাও লাগে মাথার তালুতে৷

৫। বড় দাঁতের চিরুনি নিন
বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ানোর অভ্যাস করুন। এতে চুল ছিঁড়ে যাওয়ার আশঙ্কা কম। তাছাড়া প্লাস্টিকের বদলে প্রাকৃতিক উপাদান যেমন কাঠের তৈরি চিরুনি হলে আরও ভালো হয়। আর মনে রাখবেন, ভেজা চুল কখনই আঁচড়াবেন না। কারণ তা নরম থাকে আর ছিঁড়ে যায়।

৬। নিচ থেকে শুরু করুন
জট ছাড়ানোর নিয়ম হল এর নিচের দিক থেকে শুরু করা। আমাদের অভ্যাস আছে ধৈর্য্য হারিয়ে আমরা চুলের জট ছাড়াতে দুইদিক থেকে চুল দুভাগ করে টানি৷ কখনওই জট খুলতে এই কাজ কখনওই করা উচিত নয়। এতে আর বেশি জট পড়ে যায় চুলে৷

৭। সিরাম ব্যবহার করুন
শ্যাম্পু করার পর চুল আঁচড়ানোর আগে হেয়ার সিরাম ব্যবহার করুন। এটি চুলকে করে তোলে নরম ও মসৃণ। তাই জট ছাড়াতে তা খুব ভালো সাহায্য করে।

৮। বালিশের কভারে সুতি নয় সিল্ক ব্যবহার করুন
ঘুমনোর সময় আমরা সাধারণত সুতির কাপড়ের বালিশের কভার ব্যবহার করি। কিন্তু সুতি কাপড় আমাদের চুল থেকে আর্দ্রতা শুষে নেয়৷ ফলে চুল রুক্ষ হয়ে যায় এবং চুলে স্থির বিদ্যুৎ তৈরি করে। এতে করে চুলে রুক্ষতা তৈরি হয়ে জট লাগার প্রবণতা বাড়ে। কিন্তু সিল্কের কাপড়ে সে সমস্যা হয় না।

৯। বেণী করে শ্যাম্পু করুন
সবসময় যে খোলা চুলেই শ্যাম্পু করতে হবে, এমন কোনও কথা নেই। বরং বেণী করে চুলে শ্যাম্পু করলে ধীরে ধীরে বেণী খুলে আসে ধোয়ার সময়। যা মূলত ভেজা চুলের জট পাকানো থেকে রক্ষা করে আপনার চুলকে।

১০। চুল খোলা রাখুন
কিন্তু তার মানে এই নয় যে চুল সবসময় বেঁধে রাখবেন৷ তাতেও কিন্তু জট বাঁধে চুলে। কাজেই বাড়িতে যখন থাকবেন, চেষ্টা করুন চুল খুলে রাখার। আর নিয়মিত চুল পরিষ্কার করে আঁচড়ে রাখুন। অবাধ্য চুলকে বশে আনার জন্য পরিচ্ছন্ন রাখুন চুলকে।



মন্তব্য চালু নেই