আইপিইউ সম্মেলনে প্রধানমন্ত্রী :

জঙ্গিবাদ শুধু বাংলাদেশের নয়, বৈশ্বিক সমস্যা

`জঙ্গিবাদ এখন আর শুধু বাংলাদেশের একার সমস্যা নয়, এটি এখন বৈশ্বিক সমস্যায় রুপ নিয়েছে। ঐক্যবদ্ধভাবে এর মোকাবেলা করতে হবে।” শনিবার ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের উদ্বোধন ঘোষণা করে এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১ এপ্রিল ) সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত ১৩৬তম আইপিইউ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। ‘ফোরাম অফ ওম্যান পার্লামেন্টারিয়ান’ শীর্ষক বৈঠকের মধ্য দিয়ে আজ ঢাকায় শুরু হয়েছে ৫ দিনের এ সম্মেলন। এবারের সম্মেলনে ১৩১টি দেশের সংসদীয় প্রতিনিধি দল অংশ নিয়েছে।

সকল দেশের সমস্যাগুলো নিরসনে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির গুরুত্ব তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এর মাধ্যমে মানুষের কল্যান নিশ্চিত করতে হবে।

সম্মেলনে উপস্থিত বিভিন্ন দেশের জনপ্রতিনিধিরা এই সম্মেলন থেকে গৃহীত পরিকল্পনা নিজ নিজ দেশে বাস্তবায়নের মাধ্যমে জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করে বিশ্বকে শান্তি, উন্নতি ও প্রগতির পথে এগিয়ে নিয়ে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশকে দারিদ্রমুক্ত করার ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যের বিষয় তুলে ধরেন প্রধানমন্ত্রী। দারিদ্রের হার ২২.৪ শতাংশে নামিয়ে আনা, মাথাপিছু আয় বৃদ্ধি, মানুষের গড় আয়ু বৃদ্ধিসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের চিত্র তুলে ধরেন তিনি।

এছাড়াও দেশে মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) এর সফল বাস্তবায়ন এবং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়নে সরকারের সুদৃঢ় লক্ষ্যের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশকে একটি নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত করার ক্ষেত্রে সরকারের সাফল্যের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তুলা হবে।

এর আগে নারী ফোরামের উদ্বোধনী অধিবেশনে জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী সকল দেশের সংসদে নারী সদস্য ৫০ শতাংশ করতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত আইপিইউ-এর ১৩৬ তম সম্মেলনে অংশ নেওয়া সংসদীয় প্রতিনিধিদের মধ্যে রয়েছেন বিভিন্ন দেশের পার্লামেন্টের ৫৩ জন স্পিকার ও ৪০ জন ডেপুটি স্পিকার। সম্মেলনে অংশ নিতে শুক্রবার সকালের মধ্যে ঢাকায় আসেন ১ হাজার ৩ শ ৫৫ জন প্রতিনিধি।



মন্তব্য চালু নেই