জরুরি মুহূর্তে ডাক্তারের সেবা দেবে দেশীয় অ্যাপ

স্বাস্থ্য সচেতনতা, রোগ সম্পর্কে সাধারণ ধারণা এবং জরুরি মুহূর্তে ডাক্তারের সেবা দিতে আরএক্স ৭১ লিমিটেডে তৈরি করেছে ‘আরএক্স ৭১ হেলথ’ নামের একটি অ্যাপ। অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড এবং ব্যবহার করা যাবে।

সম্প্রতি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকার আয়োজনে রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) মোবাইল প্রযুক্তি নিয়ে ‘মোবিকন ২০১৬’ সম্মেলনে শীর্ষস্থান দখল করে অ্যাপটি।

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, ‘দেশের মানুষকে স্বাস্থ্য সচেতন করতে, রোগ সম্পর্কে সাধারণ ধারণা দিতে এবং জরুরি মুহূর্তে কোন চিকিৎসকের কাছে যেতে হবে সে বিষয়ক দরকারি তথ্য এই অ্যাপে রয়েছে। গত দুই বছরের গবেষণা করে এই অ্যাপটি তৈরি করা হয়েছে। সেবাটিকে আমরা বলছি স্বাস্থ্য-সেবায় ৩৬০ ডিগ্রি সলিউশন।’

এছাড়া আরএক্স ৭১ এর ওয়েবসাইটে(https://rx71.co) ৫টি সেবা বাংলা ভাষায় পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। শারীরিক এবং মানসিক লক্ষণের ভিত্তিতে নিজের রোগ নিজেই নির্ণয় করার সুবিধা নিয়ে তৈরি রোগ নির্ণয় সার্ভিস। এতে যে তথ্যভান্ডার ও অ্যালগোরিদমের ব্যবহার করা হয়েছে তাতে সাম্ভাব্য রোগ সম্বন্ধে বিস্তারিত জানা যাবে এবং কোন ডাক্তারের কাছে যেতে হবে সে বিষয়ে পরামর্শও পাওয়া যাবে।

নিজাম উদ্দিন আরো বলেন, স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে ৯৭৯টি রোগ এবং লক্ষণ সম্পর্কে বিস্তারিত ডাটাবেজ নিয়ে তৈরি করা হয়েছে স্বাস্থ্য জ্ঞান মডিউল। প্রত্যেকটি রোগের বর্ণনা, লক্ষণ, কারণ, সাধারণ জিজ্ঞাসা, হেলথ টিপস, অ্যানিমেটেড ভিডিওসহ আরো তথ্য রয়েছে এই বিভাগে।

৩০০’শর বেশি দেশী খাদ্যের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত নিয়ে তৈরি হয়েছে খাদ্য ও পুষ্টি বিভাগটি এবং নিজের ডায়েট প্ল্যান নিজেই তৈরি করা যাবে এই সেবাটির মাধ্যমে। ডায়েট প্ল্যান সিস্টেমটি একটি ইন্টেলিজেন্ট সিস্টেম।

সাড়ে সাত হাজারের বেশি ডাক্তারের ছবি, ডিগ্রী এবং ভিজিটিং কার্ডের স্ক্যানড কপি নিয়ে তৈরি করা হয়েছে ডাক্তার ডিরেক্টরি বিভাগ। এখান থেকে চিকিৎসার জন্য উপযুক্ত ডাক্তার খুঁজে নেয়া যাবে খুব সহজে। ডাক্তারদের রেটিং করার মাধ্যমে খুব সহজেই সবচেয়ে ভালো ডাক্তার খুঁজে পাওয়া যাবে এই বিভাগ থেকে।

৭০০টিরও বেশি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের বিস্তারিত তথ্য পাওয়া যাবে হসপিটাল ডিরেক্টরি বিভাগে।

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম বলেন, অ্যাপটির মাধ্যমে শিগগিরই চিকিৎসকের অ্যাপয়েনমেন্টের সেবা চালু করা হবে।

এছাড়া দেশের হাসপাতালগুলোকে অটোমেশনের জন্য হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। মানুষকে সহজে তথ্য পৌঁছে দিতে ব্যবহারবান্ধব ওয়েবসাইট, অ্যাপ ও হাসপাতাল ম্যানেজমেন্ট সিস্টেমের মধ্যে সমন্বয় রাখার কাজটিও করছে আরএক্স ৭১।

অ্যাপটি ডাউনলোড লিংক: https://goo.gl/vum1Mi । বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানটির ওয়েবসাইট(https://rx71.co) ও ফেসবুক পেজ (https://www.facebook.com/rx71.org) থেকে।



মন্তব্য চালু নেই