জানেন কি কোন জিনিস কখনও অনলাইনে কেনা উচিত নয়?

এখন স্মার্ট যুগ। স্মার্ট সিটি, স্মার্ট ফোন। কেনাকাটাও বেশ স্মার্ট! অনলাইনে। রাস্তায় হাঁটতে-চলতে, বাসে-ট্রেনে বসে মোবাইলে, বাড়িতে ল্যাপটপ কি কম্পিউটারে অনলাইন সাইটগুলো ঘাঁটাঘাঁটি চলছেই। কোন সাইটে লেটেস্ট কী আছে? কোথায় কী অফার দিচ্ছে? সেদিকেই খালি নজর। মনমতো হলেই টুক করে অর্ডার দিয়ে ফেলা। সময় ও খাটনি বাঁচাতে এখন অনলাইনেরই বাজার! কিন্তু, এত যে অনলাইনে কেনাকাটা করছেন, জানেন কি কোন কোন জিনিস কখনও অনলাইনে কেনা উচিত নয়। কারণ, কিনলেই ঠকতে হতে পারে…

১) বউ বা বর- অনলাইনে বর-বউ? কখ্খনও নয়। আরে অনলাইনে প্রোফাইল দেখে কী করে বুঝবেন বলুন তো সে মানুষটা কেমন? তার সঙ্গে আপনার মনের মিল হবে কি না? তার গায়ে-মুখে গন্ধ কি না? সে বেশ রঙিন নাকি হাড়িমুখো? যদি আরও একটু ভেঙে বলি, তাহলে সে যৌনতায় অক্ষম কি না? আজকালকার দিনে কিন্তু বিয়ে ভাঙছে যৌন অতৃপ্তি থেকেও।

২) জুতা ও জামাকাপড়- যতই আপনি ভাবুন যে সঠিক মাপ দিয়েছেন, দেখবেন কিছুতেই ঠিকঠাক ফিটিংস হবে না। বড়-ছোটো হবেই। কোয়ালিটি নিয়েও সংশয় থেকে যায়।

৩) ওষুধ ও মেক আপ- মেয়াদোত্তীর্ণ ডেট না দেখে কখনও কেনা উচিত নয়। অনলাইনে এক্সপায়েরি ডেট দেখতে পারবেন না।

৪) ইলেকট্রনিক গ্যাজেটস ও গাড়ি- অনলাইনে ফোন, ঘড়ি, ব্লুটুথ, পেনড্রাইভ, আইপড আরও যাই কিনুন, ওয়ারেন্টি পাবেন না। ফলে প্যাকেট খোলার পর শুরুতেই বিগড়ালে আপনার পুরো টাকাটাই পানিতে। আর গাড়ি তো টেস্ট ড্রাইভ না করে কখনওই কেনা উচিত নয়।

৫) কাঁচা সবজি, মাছ, মাংস- টাটকা জিনিস পাবেন এমন কোনও গ্যারান্টি নেই। বহুদিনের বাসি ও শুকিয়ে যাওয়া জিনিস পেতে পারেন। সেক্ষেত্রে আপনার টাকাটা পানি।



মন্তব্য চালু নেই