জিও নয়! প্রতি মাসে মোবাইলে ফ্রি ডেটা দেবে মোদী সরকার?

শুধু শহরাঞ্চলই নয়। দেশকে ক্যাশলেস করতে গ্রামাঞ্চলেও ডিজিটাল লেনদেন বাড়ানোর উপরে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও তাই চান। আর প্রধানমন্ত্রীর এই স্বপ্নকে পূরণ করতে অভিনব প্রস্তাব দিল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই। আর ট্রাই-এর এই সুপারিশ কার্যকর হলে, দেশের অন্তত পাঁচ কোটি মানুষ বিনামূল্য ফ্রি ইন্টারনেট পরিষেবা পেতে পারেন।

ঠিক কী বলেছে ট্রাই? টেলিকম নিয়ন্ত্রক সংস্থার প্রস্তাব অনুযায়ী, গ্রামাঞ্চলের মানুষদের অনেকেরই মোবাইলে ব্যবহার করার জন্য আলাদা ডেটা প্যাক কেনার মতো আর্থিক অবস্থা থাকে না। ফলে, ডিজিট্যাল লেনদেনের জনপ্রিয়তা বাড়ানোর জন্য এবং ইন্টারনেটকে গরিব মানুষের সাধ্যের মধ্যে আনতে গ্রামাঞ্চলের মোবাইল গ্রাহকদের বিনামূল্যে মাসিক ডেটা দেওয়ার উদ্যোগ গ্রহণ করুক কেন্দ্র। উদাহরণ হিসেবে গ্রামাঞ্চলের গ্রাহকদের জন্য মাসে ১০০ এমবি ফ্রি ডেটা দেওয়া যেতে পারে বলেও উল্লেখ করেছে ট্রাই। এই প্রকল্পের খরচ ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ড(ইউএসওএফ)-এর থেকে নেওয়া যেতে পারে বলে পরামর্শ দিয়েছে ট্রাই। টেলিকম সংস্থাগুলিকে লাইসেন্স দেওয়ার সময়ে প্রত্যন্ত অঞ্চলে টেলিকম পরিকাঠামো গড়ে তোলার জন্য একটি সেস নিয়ে ইউএসওএফ নামে বিশেষ এই তহবিল তৈরি করে কেন্দ্রীয় সরকার।

যদিও বিনামূল্যে ডেটা দেওয়ার নামে অতীতে ফেসবুক বা এয়ারটেল যে ধরনের উদ্যোগ নিয়েছিল, তার পুনরাবৃত্তি চায় না ট্রাই। অর্থাৎ বিনামূল্যে পাওয়া এই ডেটা নিজের পছন্দ অনুযায়ী ব্যবহার করতে পারবেন গ্রাহক। দেশের যে অংশের মানুষ এখনও উন্নত যোগাযোগ ব্যবস্থার সুফল পাচ্ছেন না, তাঁদেরকে অর্থনীতির মূলস্রোতে নিয়ে আসতেই এই উদ্যোগ নেওয়া উচিত বলে কেন্দ্রীয় সরকারকে সুপারিশ করেছে ট্রাই। টেলিকম নিয়্ন্ত্রক সংস্থার এই সুপারিশ বিবেচনা করে দেখছে টেলিকম মন্ত্রক।

ট্রাই-এর হিসাব অনুযায়ী, ভারতের গ্রামাঞ্চলের প্রায় পাঁচ কোটি মোবাইল গ্রাহককে বিনামূল্যে ডেটা দেওয়া যেতে পারে। প্রতি মাসে এই সংখ্যক গ্রাহককে মাসে ১০০ এমবি করে বিনামূল্যে ডেটা দিলে বছরে ৬০০ কোটি টাকা খরচ হবে সরকারের।



মন্তব্য চালু নেই