জিন্‌সের প্যান্ট না ধুয়ে পরা ভালো কেন, কী বলেন জিন্‌স নির্মাতারা?

জিন্‌সের প্যান্টের প্রতি আগ্রহ কার না আছে। কমবেশি সবারই জিন্‌সের প্রতি জোক রয়েছে। তাই জিন্‌সের প্যান্ট ধোয়া বা না ধোয়া নিয়ে প্রশ্ন উঠেছে।

জিন্‌সের প্যান্ট না ধুয়ে পরা ভালো কেন- এ নিয়ে বললেন জিন্‌স নির্মাতারা। নিয়মিত ধুলে নাকি জিনসের সুতাগুলো আলগা হয়ে আসে। তাছাড়া জিন্‌সের শক্ত কড়া ভাবটাও ধোওয়ার ফলে নষ্ট হয়ে যায়। উপরন্তু কয়েকদিন জিন্‌স পরা হলেই তার ভাঁজে ভাঁজে ময়লা জমে দাগ পড়ে যায়। যখন সেই জিন্‌স ধোয়া হয় তখন জিন্‌সের ফেডগুলো ধুয়ে গিয়ে ওই দাগগুলো থেকে যায়।

জিন্‌স ধোওয়ার ব্যাপারে একঘুয়েমি থাকে অনেকেরই। মনে হয়, না একটু ময়লা হলেও যখন তেমন খারাপ দেখাচ্ছে না। তখন কি দরকার আর অত কষ্ট করে। কিন্তু কখনো কি আপনার মনে হয়েছে, আপনার জিন্‌স না ধোওয়ার অভ্যাসই ভালো রাখতে পারে আপনার জিন্‌সকে?

বেশকিছু নামজাদা জিনস নির্মাণকারী সংস্থা কিন্ত তেমনটাই জানাচ্ছে। তারা মনে করছে, জিন্‌সকে না ধোওয়াই জিন্‌সের পক্ষে সবচেয়ে স্বাস্থ্যকর।

হিউট ডেনিমের কর্মকর্তারা বলছেন, অন্তত ছয় মাস না ধুয়ে পরলে তবেই সবচেয়ে সুন্দর লাগে র’ ডেনিম জিন্‌স। ব্রিটিশ জিনস সংস্থা অ্যালবাম-এর তরফে বলা হচ্ছে, যত বেশিদিন না ধুয়ে জিন্‌স পরবেন, জিন্‌সের ফেডগুলো তত স্পষ্টভাবে ফুটে উঠবে।

সুইডিস জিন্‌স নির্মাতা নিউডি জিন্‌স আবার বলছে, জিন্‌স না ধুলে তা থেকে একটা বিশ্রী দুর্গন্ধ বের হয় ঠিকই, কিন্তু একজন বিজয়ীর গন্ধ অমনটাই হয়।
কিন্তু কেন জিনস না ধোওয়ার পরামর্শ দিচ্ছেন তারা?

নিয়মিত ধোওয়া হলে কি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয় জিন্‌স? জিন্‌স নির্মাতারা জানাচ্ছেন, নিয়মিত ধুলে নাকি জিন্‌সের সুতাগুলো আলগা হয়ে আসে। তাছাড়া র’ জিন্‌সের শক্ত কড়াভাবটাও ধোওয়ার ফলে নষ্ট হয়ে যায়।

উপরন্তু কয়েকদিন জিন্‌স পরা হলেই তার ভাঁজে ভাঁজে ময়লা জমে দাগ পড়ে যায়। পরে যখন সেই জিন্‌স ধোয়া হয় তখন জিন্‌সের ফেডগুলো ধুয়ে গিয়ে ওই দাগগুলো থেকে যায়। তাতে জিন্‌সটির সৌন্দর্য নষ্ট হয়।

সেক্ষেত্রে জিন্‌স পরিষ্কার রাখা যাবে কী করে? বলা হচ্ছে, জিন্‌সে দাগ লাগলে ভিজে কাপড় দিয়ে ঘষে সেই দাগ তুলে ফেলুন। জিন্‌স থেকে দুর্গন্ধ বেরোচ্ছে মনে হলে, বাইরে রোদে-হাওয়ায় মেলে রাখুন জিন্‌সটিকে। তাতে গন্ধ দূর হয়ে যাবে।

তবে জিন্‌সের সৌন্দর্য ও পরিচ্ছন্নতা একসঙ্গে রক্ষা করা সম্ভব নয়। কোনটি ছেড়ে কোনটি রাখবেন তা আপনাকেই ঠিক করতে হবে।



মন্তব্য চালু নেই