জি-মেইল ব্যবহারে ফাঁদে পড়বেন আপনি!

অনলাইনে বার্তা আদান প্রদানের জনপ্রিয় মাধ্যম হলো জি-মেইল। এর মাধ্যমে বার্তা আদান প্রদানের সময় আপনিও মারাত্মক ফাঁদের পড়তে পারেন! যা আপনার জীবনে বড় ধরণের বিপদ আনাতে পারে। এ জন্য প্রযুক্তি বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছে লগ-ইন করার সময় সতর্ক থাকতে। প্রযুক্তির ভাষায় একে বলা হচ্ছে, জি-মেইল ফিশিং।

যেভাবে ওই ফাঁদে পরতে পারেন: প্রথমে আপনার অ্যাকাউন্টে পরিচিত কোনো উৎস বা বন্ধুর ছদ্মবেশে একটি মেইল আসতে পরে। যাতে তার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার কথা বলা হয়। এতে একটি অ্যাটাচমেন্ট থাকতে পারে।

ওই অ্যাটাচমেন্টে ক্লিক করলে কোনো প্রিভিউ দেখাবে না। বরং আরেকটি নতুন ট্যাব খুলে যায় এবং আবার গুগলে লগইন করতে বলে। যখনই আপনি তাতে সাইন-ইন করবেন, আপনি ওই দুর্বৃত্তের ফাঁদে পড়ে যাবেন। কিন্তু এই হ্যাকের ঘটনা সহজে বোঝা যায় না। কারণ, ব্রাউজারের লোকেশন বারে যথারীতি ‘accounts.google.com’ দেখা যায়। এই চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন ওয়ার্ডপ্রেস নিরাপত্তাসেবা ওয়ার্ডফেন্সের প্রধান নির্বাহী মার্ক মন্ডার।

তিনি বলেছেন, স্ক্যামটি অভিজ্ঞ কারিগরি ব্যবহারকারীদেরও ধোঁকা দিতে সক্ষম হচ্ছে। জি-মেইল ছাড়াও অন্যান্য সেবাতেও এই ফাঁদ পাতার বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে।

প্রতিকারের উপায়: যখনই কোনো সেবার জন্য সাইন-ইন করবেন, তখনই ব্রাউজার লোকেশন পরীক্ষা করুন ও প্রটোকল ঠিক আছে কি না খেয়াল করুন। এরপর হোস্টনেমের দিকেও তাকান। ‘accounts.google.com’ হোস্টনেমের আগে ‘https://’ ও তালার চিহ্ন ছাড়া অন্য কিছু আছে কি না দেখুন। আরও খেয়াল করুন, এই দুটির রং সবুজ কি না। বাঁ দিকে এই দুটি জিনিসের রং সবুজ না থাকলে বিপদ। তখনই ওখন থেকে বেরিয়ে আসুন।



মন্তব্য চালু নেই