“জুমার খুতবা চাপিয়ে দেয়া হয়নি”

ইসলামিক ফাউন্ডেশন থেকে দেশের বিভিন্ন মসজিদে শুধুমাত্র নমুনা হিসেবে খুতবা প্রেরণ করা হয়েছিল। উক্ত খুতবা কারো ওপর চাপিয়ে দেয়া হয়নি কিংবা কারো জন্য নির্দিষ্ট করে দেয়া হয়নি।

মঙ্গলবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম ও খুতবা প্রণয়ন কমিটির আহ্বায়ক মুহাম্মদ মিজানুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবী করেন।এর আগে গত শুক্রবার দেশের সব মসজিদে জুম্মার খুতবা প্রেরণ করে তা পাঠে ইসলামী ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, জাতীয় মসজিদে দীর্ঘকাল ধরে জুমার খুতবা প্রণয়ন ও উপস্থাপন করা হয়।এ মসজিদের শ্রদ্ধেয় খতীব মরহুম মুফতি সৈয়দ আমীনুল ইহসান (রহ.) এবং মরহুম মাওলানা উবায়দুল হক (রহ.) নিজেরা খুতবা প্রণয়ন করে উপস্থাপন করতেন। বর্তমানে জাতীয় মসজিদের ইমাম সাহেবরা দেশের শীর্ষস্থানীয় আলেম-ওলামা ও খতীবগণের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে জুমার খুতবা প্রণয়ন করে থাকেন এবং তা নিয়মিতভাবে বায়তুল মোকররমে উত্থাপিত হয়ে আসছে। ইসলামিক ফাউন্ডেশনের সাধারণ শিক্ষায় শিক্ষিত কর্মকর্তা-কর্মচারী খুতবা প্রণয়নের সঙ্গে সম্পৃক্ত নন।

এ কমিটিতে শুধুমাত্র দেওবন্দ, হাটহাজারী ও পটিয়া মাদ্রাসাসহ মিসরের আল আযহার ও মদীনা বিশ্ববিদ্যালয় থেকে সনদপ্রাপ্ত বিশেষজ্ঞ আলেম-ওলামা সম্পৃক্ত রয়েছেন। এ খুতবা পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে দেশের প্রচলিত প্রায় সকল খুতবার কিতাবকে সামনে রেখে প্রণয়ন করা হয়ে থাকে। এখানে কারো ব্যক্তিগত মতামত তুলে ধরা হয়নি এবং এর কোনো অবকাশও নেই।

দেশের অন্যান্য মসজিদের খতিব ও ইমামগণ যাতে জাতীয় মসজিদের জন্য প্রণীত খুতবা থেকে ধারণা নিয়ে খুতবা উপস্থাপন করতে পারেন এ উদ্দেশ্যে ইসলামিক ফাউন্ডেশন দেশের বিভিন্ন মসজিদে শুধুমাত্র নমুনা হিসেবে খুতবা প্রেরণ করেছে।

ইসলাম সন্ত্রাস ও জঙ্গিবাদকে সমর্থন করে না। ইসলামের নাম ব্যবহার করে কেউ যাতে ইসলাম বিধ্বংসী কাজে জড়িত না হয়, পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে তা জনগণের সামনে তুলে ধরা মুসলিম উম্মাহর প্রত্যেক খতিব, ইমাম ও আলেমের দায়িত্ব।

খুতবা প্রণয়ন কমিটি কর্তৃক প্রণীত কোন খুতবায় যদি ভুল-ভ্রান্তি থাকে তাহলে লিখিতভাবে ইসলামিক ফাউন্ডেশনকে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে। যদি কেউ পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে খুতবা প্রণয়ন করে ইসলামিক ফাউন্ডেশনে প্রেরণ করেন তাহলে তা সাদরে গৃহীত এবং তা বায়তুল মোকররম জাতীয় মসজিদে উপস্থাপনসহ দেশব্যাপী বিতরণের ব্যবস্থা করা যেতে পারে। এছাড়া আরবি ভাষায় পারদর্শি কোনো বিশেষজ্ঞ আলেম খুতবা প্রণয়ন কমিটিতে অন্তর্ভুক্ত হতে আগ্রহী হলে ইসলামিক



মন্তব্য চালু নেই