জেএসসি পরীক্ষা বন্ধে হাইকোর্টে রিট

পাবলিক পরীক্ষা হিসেবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা নেয়া বন্ধে হাইকোর্টে রিট করা হয়েছে। আজ বুধবার সুপ্রিমকোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ এ রিট আবেদন করেন।

রিটের বিষয়ে এই আইনজীবী বলেন, ‘জেএসসি পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসাবে নেয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা এবং ২০১৬ সাল থেকে জেএসসি পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসাবে না নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। রুল শুনানি না হওয়া পর্যন্ত ২০১৬ সাল হতে জেএসসি পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে না নেয়ার জন্য নিষেধাজ্ঞার প্রার্থনা করা হয়েছে।’

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, যশোর, কুমিল্লা, বরিশাল, সিলেট ও দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কারিগরী শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে রিট আবেদনের বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ- ১৯৬১ অনুযায়ী সব শিক্ষা বোর্ডের এসএসসি/এইচএসসি এবং সমমানের পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৭১ সালের পর থেকে এ পর্যন্ত ওই আইনে জেএসসি পরীক্ষা বলতে কিছু নেই। এছাড়া বিশ্বের সব দেশে ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে অনুষ্ঠিত হয়। কিন্তু নিচের দিকের কোনো পরীক্ষাই পাবলিক পরীক্ষা হিসেবে নই। তাই জেএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত সংবিধানের ৭/১৫/১৭/২৬/২৭/৩১/৩২/৩৪ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। জেএসসি পরীক্ষা নেয়ার এ সিদ্ধান্ত শিক্ষার্থীদের মেধাশূন্য করছে বলেও আবেদনে উল্লেখ করা হয়।



মন্তব্য চালু নেই