জেনে নিন অন্যের চোখে আকর্ষণীয় হয়ে উঠার ৮ টি দারুণ কৌশল

প্রায় বেশীরভাগ মানুষের মতেই বলা হয়ে থাকে আকর্ষণ জিনিসটি শারীরিক বা বাহ্যিক বৈশিষ্ট্যের উপর নির্ভরশীল। কিন্তু আসলে ব্যাপারটি অন্যরকম। কারো প্রতি আকর্ষণবোধ করার জন্য যে বৈশিষ্ট্যগুলো থাকা দরকার তার মধ্যে বেশিরভাগই অভ্যন্তরীণ।

বাহ্যিক সৌন্দর্য খুব বেশি প্রভাব ফেলে না। তাই কারো চোখে আকর্ষণীয় হতে চাইলে নিজের চেহারার দিকে নয় অন্যান্য কিছু বৈশিষ্ট্যের দিকে নজর দেয়াটাই বুদ্ধিমানের কাজ। জেনে নিন অন্যের চোখে আকর্ষণীয় হয়ে উঠার বৈজ্ঞানিকভাবে প্রমাণিত ৮ টি কৌশল।

১) মজার মানুষ হয়ে যান

নানা গবেষণায় দেখা যায় নারীরা মজার মানুষের প্রতি অনেক বেশি আকর্ষণবোধ করেন। নারীরা তাদেরকেই বেশি পছন্দ করেন যারা তাদের হাসাতে পারেন। আন্থ্রোপোলজিস্ট গিল গ্রিনগ্রোস বলেন, ‘ভালো সেন্স অফ হিউমারের প্রতি নারীর একপ্রকার আকর্ষণ রয়েছে। এর কারণ হচ্ছে যাদের সেন্স হফ হিউমার বেশ ভালো তারা অনেক বেশি বুদ্ধিমান এবং সামাজিক হয়ে থাকেন যা নারীরা নিজের সঙ্গীর মধ্যে খুঁজে থাকেন।

২) বন্ধুবান্ধবের সাথে থাকুন

ইউনিভার্সিটি হফ ক্যালিফোর্নিয়ার ২০১৪ সালের একটি গবেষণায় দেখা যায় মানুষ তখনই অনেক বেশি আকর্ষণীয় লাগে যখন তিনি একটি গ্রুপে থাকেন। এর কারণ হচ্ছে আমাদের মস্তিষ্ক গ্রুপে থাকা মানুষগুলোর চেহারা দেখে তুলনা করে থাকে। এতে করে সাধারণভাবে একজনকে খুব বেশি আকর্ষণীয় মনে না হলেও তিনি যদি একটি গ্রুপে থাকেন তাহলে অন্যান্যদের সাথে তুলনায় তিনি আকর্ষণীয় হয়ে যান।

৩) কথা বলুন

সাইকোলজিস্ট আর্থার অ্যারন স্টেট ইউনিভার্সিটি অফ নিউইয়র্ক, ১৯৯৭ সালের একটি গবেষণায় জুটিতে ভাগ করে দুটি দল গঠন করে ৪৫ মিনিট করে কথা বলার সুযোগ দেন। প্রথম দলের জুটিকে দেয়া হয় ছোটোখাটো এবং হালকা ধরণের কথা বলা এবং একে অপরকে ছোটো কিছু প্রশ্ন করার জন্য প্রশ্ন পত্র। দ্বিতীয় দলের জুটিদের দেয়া হয় অনেক গুরুত্বপূর্ণ ধরণের এবং আবেগীয় কথা বলার সুযোগ। \পরবর্তীতে দেখা যায় দ্বিতীয়দলের জুটি একে অপরের প্রেমে পড়ে যাচ্ছেন। হাভার্ড রিসার্চের মতে আমরা যখন নিজেদের কথা একে অপরকে বলতে থাকি তখন আমাদের মস্তিষ্কের যে অংশকে স্টিমুলেট করে সেটি যৌন মিলন বা খুব ভালো খাবার খাওয়ার সময়ে হয়ে থাকে।

৪) নেতৃত্ব দেয়ার ক্ষমতা রাখুন

মানুষ বলতে গেলে জন্মগত ভাবেই শক্তের ভক্ত। ২০১৪ সালের একটি গবেষণায় দেখা যায় একটি গ্রুপের মানুষজন তাদের গ্রুপের নেতাকেই অনেক বেশি আকর্ষণীয় মনে করেন একজন গ্রুপ মেম্বারের তুলনায়। একটি প্রতিষ্ঠানের সিইও অন্যান্য চাকুরীজীবীতে চাইতে অনেক বেশি আকর্ষণীয় হয়ে থাকেন শুধুমাত্র এই কারনে।

৫) আরও বেশি হাসুন

সুইজারল্যান্ডের গবেষকগণ আকর্ষণ এবং হাসিখুশি থাকার সম্পর্কের উপর দুটি গবেষণা করেন, এবং তারা দেখতে পান যতোবেশি হাসিখুশি মানুষ ততো বেশি আকর্ষণীয় চেহারা। হাসিখুসি চেহারা অন্যান্য সকল কমতি পূরণ করে দেয়ার ক্ষমতা রাখে।

৬) ভালো ব্যবহার করুন

২০১৪ সালে চীনের মাত্র ১২০ জনের উপর করা একটি ছোট্ট গবেষণায় দেখা যায় যদি কেউ শোনেন যে একজন ব্যক্তি হিসেবে ভালো মনের মানুষ তাহলে তিনি শুধুমাত্র শুনেই তার প্রতি আকর্ষণবোধ করেন। ভালো ব্যবহার, ভালো আচরণ এবং উন্নত মানসিকতা ধরণের বৈশিষ্ট্য একজন মানুষকে অনেক বেশি আকর্ষণীয় করে তোলে।

৭) একটি অভিজাত স্থানে ঘর বাঁধুন

কার্ডিফ মেট্রোপলিটন ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা যায় একটু অভিজাত এলাকায় বেড়ে উঠা মানুষ একটি সাধারণ স্থানে বেড়ে উঠা মানুষের তুলনায় অনেক বেশি আকর্ষণীয় হয়। এর কারণ হচ্ছে একজন হাই-স্ট্যাটাসের মানুষ নিজের পরিবারের যত্ন নিতে এবং সাপোর্ট দিতে পারেন সঠিকভাবে।

৮) ভালো করে গান-বাজনা শিখে ফেলুন

২০১৪ সালে প্রায় ১৫০০ মহিলার উপরে একটি গবেষণায় জিজ্ঞেস করা হয় সাধারণ মিউজিক এবং একটু জটিল ধরণের মিউজিকের মধ্যে কোন মিউজিক কম্পোজারটি বেশি আকর্ষণীয় হবেন তখন বেশীরভাগের উত্তর ছিল জটিল মিউজিকের দিকে। ইউনিভার্সিটি কলেজ, ডাব্লিনের লেকচারার এবং লেখক, বেঞ্জামিন চার্ল্টন বলেন, ‘জটিল এবং শ্রুতিমধুর মিউজিকের কম্পোজারদের মিউজিক তাদের উন্নত চিন্তাশক্তির পরিচায়ক’। আর একারণেই তারা অনেক আকর্ষণীয়।

সূত্রঃ businessinside



মন্তব্য চালু নেই