জেনে নিন কিভাবে পেনড্রাইভে পার্টিশন দিবেন, গোপন রাখবেন ব্যাক্তিগত ডাটা (শেষ পর্ব)

এই পর্বে আমি দেখাবো কিভাবে আপনি পেনড্রাইভে পার্টিশন করবেন।

দেখুন আগের পর্বে দেখানো পদ্ধতিতে আমার কম্পিউটারে পেন ড্রাইভটি যাদুর মত হার্ডড্রাইভের সাথে Show করছে। ছবি দেখুন:

3

উপরের ছবির গোলচিন্হিত হল আমার পেনড্রাইভ। যা এখন হার্ডড্রাইভ হয়ে গেছে। এখন আমি একে পার্টিশন দিবো।

My computer এ রাইট ক্লিক করে ম্যানেজ এ ক্লিক করুন। এরপর বাম পাশের প্যানেল হতে Disk management এ ক্লিক করুন। নিচের ছবির মত আসবে:

4

ছবিতে দেখুন এখানেও হার্ড ড্রাইভের সাথেই আমার পেনড্রাইভ দেখাচ্ছে।

এখন পেনড্রাইভের উপর রাইট ক্লিক করুন এবং Delete partition… এ ক্লিক করুন। ছবি দেখুন:

5

এর পর একটি সতর্কতা মুলক বার্তা আসবে। Yes এ ক্লিক করুন। ব্যাস আপনার পেনড্রাইভ Unallocated হিসেবে রেডি, পার্টিশন দেবার জন্য।এর পর আবার পেনড্রাইভটা উপর রাইট ক্লিক করুন এবং New partition এ ক্লিক করুন। এর পর Next দিন। তারপর আবার Next দিন। এখন দেখবেন Partition size in MB এর ঘরে মাউজ পয়েন্টার ব্লিংক করতে থাকবে সেখানে আপনার পেনড্রাইভ এর প্রথম পার্টিশন কত সাইজের হবে তা মেগাবাইট হিসেব করে লিখুন। যেমন আমি লিখলাম 1024. নিচের ছবি দেখুন।

6

এরপর Next এ ক্লিক করুন। আবার Next এ ক্লিক করুন। আবার Next এ ক্লিক করুন। এর পর Finish এ ক্লিক করুন। ব্যাস আপনার পেনড্রাইভে একটি পার্টিশন তৈরী হয়ে গেল। এভাবে আরো পার্টিশন তৈরী করুন। মনে রাখবেন Unallocated এর মধ্যে রাইট ক্লিক করলে New partition অপশনটি পাবেন। আমি চারটা করেছি। এখন My computer এ দেখুন চারটা হার্ডড্রাইভ ( যা পেনড্রাইভ দিয়ে বানানো হয়েছে ) বেশি দেখাচ্ছে। আমার কম্পিউটারের ছবিটি দেখুন:

7

উপরের ছবির এই NEW VOLUME চারটাই আমার পেনড্রাইভের বানানো হার্ডডিস্ক। যাতে আপনি আপনার যাবতীয় ফাইল , ডাটা হার্ডডিস্কের মত সংরক্ষন করতে পারবেন। এখানে একটি কথা বলি , এই চারটা পার্টিশনের শুধুমাত্র প্রথম পার্টিশনটি আপনার এই পিসি বাদে সকল পিসিতে পেনড্রাইভ হিসেবে দেখাবে। তাই অন্য কেহ যদি আপনার পেনড্রাইভ নিয়েও যায় তাহলে সে পেনড্রাইভের বাকি পার্টিশন গুলো দেখবে না।

পোষ্ট এর লেখা আর বাড়াবো না। এখন জানিয়ে দেই কিভাবে আপনি আপনার পেনড্রাইভকে আগের অবস্থায় ফিরে পাবেন।

এর জন্য আপনি আগে দেখানো Disk management হতে পেন ড্রাইভ এর পার্টিশন গুলোকে এক এক করে Delete partition এ ক্লিক করে ডিলেট করে দিবেন। এবং সব শেষে পুরো পেনড্রাইভ যখন এক হয়ে যাবে তখন আবার রাইট ক্লিক করে new partition এ ক্লিক করে সাইজ যা আছে তাই রেখে ড্রাইভ তৈরী করলেই তা আপনার আগের পেনড্রাইভ এ পরিনত হবে। কিন্তু আরেকটু কাজ বাকি আছে। তাহলো পেন ড্রাইভতো আগের মত করলেন কিন্তু পিসি টাকেও তো আগের মত করা লাগবে। তাই ক্লিক করুন My computer রাইট ক্লিক > manage > device manager > disk drives > double click on your pendrive

এখন আপনার পেনড্রাইভের পোপার্টিজ নামক একটা পর্দা আসবে। সেখানের Drive ট্যাবে ক্লিক করুন। তারপর Uninstall এ ক্লিক করার পর Ok তে ক্লিক করুন। এখন পেনড্রাইভ খুলে আবার পিসিতে লাগান। আর কাজ শেষ করুন।

ব্যাস শেষ। আপনার পিসির My computer এ গিয়ে দেখুন পেনড্রাইভ তার নিজস্ব যায়গাতে দেখাচ্ছে।

এই পোষ্টের সকল ছবি আমি এক্সপি অপরেটিং সিস্টেম হতে নিয়েছি। যারা সেভেন ব্যাবহার করেন তারা একটু খেয়াল করলেই সব অপশনগুলো পাবেন।

লেখক: নাসির উদ্দিন



মন্তব্য চালু নেই