জেনে নিন, বৃষ্টির হাত থেকে স্মার্টফোন রক্ষার সহজ ক’টি উপায়

আপনি এই দেখলেন আকাশে ঝলমলে রোদ্দুর। আবার ততক্ষণাৎই মেঘ কালো! কিছু বুঝে উঠার আগেই শুরু হলো বৃষ্টি! এখন সময়টাই এমন। সামনে আরও বেশি। কেন আসছে বর্ষা কাল।

বর্ষার আভাস ইতিমধ্যেই দেখা দিয়েছে। মাঝে মাঝেই কোথাও কোথাও বৃষ্টি তার উপস্থিতি টের পাইয়ে দিচ্ছে। এই সময় সঙ্গে ছাতা না রাখলেই বিপত্তি। শুধুই কি আর শরীরের জন্য?

বৃষ্টিতে ভিজে বিপত্তি হওয়ার চিন্তাটা অন্য জায়গাতে বেশি। কারণ, এখন সবার হাতেই হাই-ফাই স্মার্টফোন। আর বৃষ্টি তো স্মার্টফোনের সবচেয়ে বড় শত্রু। তাই বৃষ্টির হাত থেকে আপনার স্মার্টফোনটিকে কীভাবে বাঁচাবেন? জেনে নিন তবে বৃষ্টি থেকে স্মার্টফোন বাঁচানোর জরুরি কিছু উপায়।

১। বৃষ্টির মরশুমে রাস্তায় বেরোনোর সময় সবসময় একটি প্লাস্টিকের প্যাকেট কিংবা জিপলক পাউচ সঙ্গে রাখুন। বাজারে এখন বিভিন্ন দামেই এই জিপলক পাউচ কিনতে পাওয়া যায়। খুব বেশি খরচ হবে না। আর এই পাউচের মধ্যে আপনার স্মার্টফোনটি একেবারে সুরক্ষিত থাকবে।

২। বৃষ্টির মধ্যে ভিজতে ভিজতে যাওয়ার সময় একদম ফোনে কথা বলবেন না। একবার যদি বৃষ্টির একটা ফোঁটাও স্মার্টফোনে ঢুকে যায়, তাহলে আপনার ফোনটিকে বাঁচানোর আর কোনও উপায় নেই। আরও ভালো হয়, যদি আপনি ওয়াটার প্রুফ স্মার্টফোনই কিনে নেন।

৩। ফোনে আজকাল অনেকেই নানারকম কভার ব্যবহার করেন। আপনিও চেষ্টা করুন ওয়াটার ফ্রুফ কোনও কভার ব্যবহার করতে।

৪। বৃষ্টির মধ্যে ফোনে কথা বলাটা যদি খুবই প্রয়োজনীয় হয়, তাহলে অবশ্যই ছাতা ব্যবহার করুন।

৫। বৃষ্টিতে বাইরে বেরোনোর সময় আপনার স্মার্টফোনটি সুইচ অফ করে দিন। তাতে যদি কোনওভাবে জল ঢুকেও যায়, তাহলেও খুব একটা ক্ষতি করবে না।



মন্তব্য চালু নেই