টমেটো চাষ করে সফল আত্রাইয়ে এলাহী

কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) : শীতকালীন টমেটো চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন নওগাঁ জেলার আত্রাই উপজেলার পকুরপাড়া গ্রামের সফল কৃষক এলাহী সরদার। প্রতি বছরের ন্যায় এবারও ৪০ শতাংশ জমিতে শীতকালীন টমেটো চাষ করেছেন। ৪০ শতাংশ জমিতে প্রায় ৪ হাজার টমেটোর চারা লাগালো হয়েছিলো। গত নভেম্বর মাসের শেষের দিকে চারা রোপন করে ৫০ দিনের পরিচর্য্যায় টমেটোর গাছে ফুল আসে এবং ধরা শুরু হয়। আরো এক মাস পর্যন্ত টমেটো পাওয়া যাবে এ জমি থেকে। বর্তমানে প্রতিদিন ৬০ থেকে ৭০ কেজি পাকা টমেটো বাজারে বিক্রি করছেন এলাহী। এ পর্যন্ত ১৮/২০ মণ টমেটো বিক্রি হয়েছে বলে জানান তিনি। বারি হাইব্রিড টমেটো-৪ জাতের এ টমেটো চাষে পরামর্শ ও সহযোগিতা দিয়েছেন তারাটিয়া ব্লকের ভারপ্রাপ্ত উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ শফি উদ্দিন আহম্মেদ। ওই এলাকার সবজি চাষী হিসাবে ইতোমধ্যে সুনাম অর্জন করেছেন এলাহী। টমেটো চাষে তার সফলতা দেখে এলাকার আরো অনেকে টমেটো চাষ করে সফলতা অর্জন করেছে বলে জানা যায়।

সরেজমিনে টমেটোর ক্ষেত পরিদর্শন শেষে এ বিষয়ে সফল কৃষক এলাহী সরদারের সাথে কথা বললে তিনি জানান, বর্তমান আমার বয়স ৭৫ বছর আর আমি সারা বছর জমিতে বিভিন্ন রকম সাক-সবজি চাষ করে থাকি। প্রতি বছরের মতো এবারও আমার জমিতে টমেটোর বাম্পার ফলন হয়েছে। কিন্তু এ পর্যন্ত আমি সরকারের কাছে থেকে কোন অনুদান পায়নি। নিজস্ব কিছু পুঁজি খাটিয়ে সারা বছর রোদ বৃষ্টিতে ভিজে চাষাবাদ করি।

এ ব্যাপারে উপজেলার তারাটিয়া ব্লকের ভারপ্রাপ্ত উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ শফি উদ্দিন জানান, শাহাগোলা ইউনিয়নের সফল কৃষক এলাহী সারাটা বছর তার জমিতে বিভিন্ন সাক-সবজির চাষ করে থাকেন। কৃষক এলাহীকে এ ব্যাপারে বিভিন্ন পরামর্শ দেয়া হয়েছে।

এ বিষয়ে আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা এ এম কাউছার হোসেন জানান, আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর আত্রাইয়ে উচ্চ ফলনশীল আগাম জাতের টমেটোর বাম্পার ফলন হয়েছে। উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের পরামর্শসহ বিভিন্ন ভাবে সহযোগিতা প্রদান করা হয়েছে। এ জন্য আত্রাই উপজেলার কৃষক দিন দিন টমেটো চাষে আগ্রহী হচ্ছে।



মন্তব্য চালু নেই