টার্গেট ৪৫৭ : জিততে বিশ্বরেকর্ড গড়তে হবে টাইগারদের

গলতে কঠিন পরীক্ষায় মুশফিকরা।৬ উইকেটে ২৭৪ রানে শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৪৫৬। টেস্ট ক্রিকেটের ইতিহাতে এত রান তাড়া করে জেতার নজীর নেই।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জেতার দৃষ্টান্ত রয়েছে।চন্দরপলের অসাধারণ দৃঢ়তায় এই রান তাড়া করে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। অন্য দিকে এ পর্যন্ত দুবারই মাত্র রান তাড়া করে জিততে পেরেছে বাংলাদেশ।এর মধ্যে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জিতেছে টাইগাররা।

অবশ্য চতুর্থ ইনিংসে চারশ’র বেশি রান করার নজির আছে টাইগারদের। ২০০৮ সালে ঢাকাতে এই শ্রীলঙ্কার বিপক্ষেই ঐ রান করেছিল টাইগারা। কিন্তু ম্যাচটা হারতে হয়েছিল। কারণ বাংলাদেশের সামনে টার্গেট ছিল ৫২১।

চারশ’র উপরে রান তাড়া করে জেতার দৃষ্টান্ত বিশ্ব ক্রিকেটে মাত্র কয়েকটি হলেও ৫০০-৬০০ করে ম্যাচ ড্র করার নজির আছে ভুরিভুরি। ১৯৩৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ ইনিংসে ৫ উইকেটে ৬৫৮ রান করেছিল ইংল্যান্ড।

গলেতে যদি ড্র করতে পারে তাহলে সেটাই হবে মুশাফিকদের বড় কৃতিত্ব। কিন্তু এটাও অনেকটা অসাধ্য। কারণ প্রায় সোয়া একদিন মাটি কামড়ে টিতে থাকতে হবে টাইগারদের। গলেতে চতুর্থ ইনিংসে যা অনেকটাই অসম্ভব। কঠিন চ্যালেঞ্জের মুখে মুশফিকের দল।



মন্তব্য চালু নেই