ট্রাম্পকে সতর্ক করলেন ন্যাটো প্রধান

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ বলেছেন, যুক্তরাষ্ট্র অথবা ইউরোপের জন্য `একলা চলো` নীতি গ্রহণের কোন সুযোগ নেই।

তিনি ইঙ্গিত করেন যে, উপযুক্ত অর্থ না দিলে ন্যাটো মিত্র দেশের সাহায্যের জন্য এগিয়ে আসার ব্যাপারে যুক্তরাষ্ট্র দ্বিতীয়বার চিন্তা করবে। খবর বিবিসি বাংলা।

সম্প্রতি ব্রিটেনের অবজারভার পত্রিকায় দেয়া এক সাক্ষাতকারে স্টোলটেনবার্গ বলেন, ন্যাটোর কোন কোন দেশের যে আরো বেশি আর্থিক ভূমিকা রাখা উচিত সে বিষয়ে ট্রাম্পের কথায় যুক্তি আছে।কারণ বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রই ন্যাটোর ৭০ শতাংশ ব্যয় বহন করে।

তবে তিনি এটিও উল্লেখ করেন যে, একটি নিরাপদ এবং স্থিতিশীল ইউরোপ যে যুক্তরাষ্ট্রের কৌশলগত স্বার্থেই জরুরী সেটা মার্কিন নেতারা সবসময়ই স্বীকার করেছে।

আমাদের স্বাধীনতা, নিরাপত্তা এবং সমৃদ্ধিকে আমরা খুব সহজেই গ্রহণ করে নিতে পারি। তবে এই অনিশ্চিত সময়ে আমাদের শক্তিশালী মার্কিন নেতৃত্বের প্রয়োজন এবং ইউরোপিয়ানদেরও উচিত ন্যায্য দায়িত্ব কাঁধে তুলে নেয়া বলেও মন্তব্য করেন তিনি।

ওয়াশিংটনে বিবিসির সংবাদদাতা পল অ্যাডামস জানান, ট্রাম্প জয়ী হবেন না ভেবে যেসব কথাকে আগে গুরুত্ব দেয়া হয়নি এখন ন্যাটো জোটের জন্য সেই কথাগুলোই হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি ট্রাম্পের প্রশংসাসূচক দৃষ্টিভঙ্গি ন্যাটো জোটের উদ্বেগ আরো বাড়িয়েছে।



মন্তব্য চালু নেই