ঢাকার রাস্তায় বসছে ক্লোজ সার্কিট ক্যামেরা

আইন-শৃঙ্খলা ব্যবস্থা জোরদার করতে ঢাকার রাস্তাজুড়ে সরকারিভাবে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া রাজধানীর বহুতল ভবনগুলোতে সিসি ক্যামেরা বসানোর জন্য ভবন মালিকদের অনুরোধ জানিয়েছে সরকার। পাশাপাশি কোনো ভবন থেকে ককটেল বা বোমা বিস্ফোরণের ঘটনা ঘটলে তার দায়ও ভবন মালিকদেরই নিতে হবে বলে সতর্ক করা হয়েছে। এর আগে কয়েকটি মহাসড়কে সিসি ক্যামেরা বসানো হয়।

স্বাধীনতা দিবস উপলক্ষে মঙ্গলবার সচিবালয়ে আইন-শৃঙ্খলা সংক্রান্ত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এ তথ্য জানান। এসময় স্বরাষ্ট্র সচিব ড. মো. মোজাম্মেল হক খান উপস্থিত ছিলেন।

বৈঠকের পর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সরকারিভাবেই পুরো রাজধানীতে সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার আগে চলমান পরিস্থিতিতে রাজধানীর বহুতল ভবনে সিসি ক্যামেরা স্থাপনের জন্য ভবন মালিকদের অনুরোধ জানানো হয়েছে।

তিনি বলেন, কোনো ভবন থেকে ককটেল বা বোমা নিক্ষেপ করলে তার দায় ভবন মালিক এড়াতে পারবেন না। বৈঠকে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। কারণ হিসেবে তিনি সম্প্রতি পল্টনে একটি ভবন থেকে ককটেল বিস্ফোরণের ঘটনার উদাহরণ টানেন। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অনেক টাকা দিয়ে বহুতল ভবন নির্মাণ করতে পারবেন, আর সিসি ক্যামেরা বসাবেন না, তা তো হতে পারে না।

তাছাড়া নিরাপত্তারক্ষীদের নির্দেশনা দেবেন যাতে সন্দেহভাজন কেউ ভবনে প্রবেশ করতে না পারেন। স্বধীনতা দিবস উদযাপনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস উদযাপন মানুষ যেন নিরাপদভাবে করতে পারে সে বিষয়ে আলোচনা করেছি।



মন্তব্য চালু নেই