‘তিনবার তালাক বললেই বিবাহ বিচ্ছেদ হয় না’

তিন তালাক নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়লেন ভারতের উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারির স্ত্রী সালমা আনসারি। তিনি বলেছেন, একসঙ্গে তিনবার তালাক বললেই ডিভোর্স হয়ে যায় না।

আলিগড় আল নূর চ্যারিটেবল সেসাইটির উদ্যোগে শনিবার উত্তর প্রদেশের আলিগড়ে চাচা নেহেরু মাদ্রাসায় আয়োজিত এক অনুষ্ঠানের ফাঁকে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সালমা আনসারি বলেন, ‘একসঙ্গে তিন তালাক বলার অর্থ কখনোই স্ত্রীকে ডিভোর্স করা নয়। মুসলিম নারীদের প্রতি তার আহ্বান তারা যেন মৌলবীদের কথায় ভরসা না করে নিজেরাই কোরআন ভাল করে পড়েন। কারণ মৌলবীরা নিজেদের মতো করে ইসলামকে ব্যাখ্যা করেন’।

সালমা আনসারি জানান, ‘মৌলবীরা যা বলেন মুসলিম নারীরা ভাবেন হয়তো সেটাই সত্যি। তিনি বলেন, নারীদের কোরআন পড়া উচিত, ভাবা উচিত, শরীয়ত কি বলছে তার জ্ঞান লাভ করা উচিত, কিন্তু অন্ধভাবে মৌলবীদের কথা মেনে চলা উচিত নয়’।

‘তালাক’ শব্দকে ঘিরে ইতিমধ্যেই ভারতজুড়ে তৈরি হয়েছে বিতর্ক। মুসলিম সম্প্রদায়ের প্রচলিত এই প্রথাটি তুলে দেওয়া হবে কিনা তা সুপ্রিম কোর্টের বিচারাধীন। সম্প্রতি তিন তালাকের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয় শীর্ষ আদালতে। তার শুনানি চলছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এ ব্যাপারে মতামত দিতে পারে শীর্ষ আদালত। মোদি সরকার চায় তিন তালাক প্রথা তুলে দিতে।

এনিয়ে সরকারের মতামত শীর্ষ আদালতকে জানিয়ে দিয়েছে কেন্দ্র। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এনিয়ে তাঁর ক্ষোভ প্রকাশ করেছেন। সরকারের যুক্তি তিন তালাক যদি ইসলামের অঙ্গই হয় তা হলে বিশ্বের ২১টি দেশে তা কিভাবে নিষিদ্ধ করা হল। যদিও কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগের বিরোধিতা করেছে মুসলিম পার্সোনাল ল’বোর্ড। সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলোও।



মন্তব্য চালু নেই