তৈরি হল নতুন তাজমহল, আরেক শাহজাহানের কীর্তি

তাজমহল। স্ত্রী মমতাজের প্রতি ভালোবাসায় তৈরি এ স্মৃতিসৌধ নির্মাণ করে চিরপ্রসিদ্ধ হয়ে রয়েছেন সম্রাট শাহজাহান। ভারতের উত্তরপ্রদেশে নতুন এক শাহজাহানের খোঁজ মিলেছে। স্ত্রীর ভালোবাসায় তিনিও তৈরি করেছেন নতুন তাজমহল।

রাজ্যের বুলন্দ শহরের এ ব্যক্তির নাম ফইজুল হাসান কাদরি। বয়স ৭৭। এক সময় তিনি ছিলেন পোস্টমাস্টার। নিজের বাড়ির ছাদ থেকেই তিনি দেখতে পান শাহজাহানের ভালোবাসার প্রমাণ, তাজমহল। সেই ফইজুল স্ত্রী তাজাম্মুলি বেগমের স্মৃতিতে তৈরি করেছেন আরেক তাজমহল। বুলন্দ শহরের লোকজন যাকে বলে ‘মিনি তাজমহল’।

ফইজুলদের কোনো সন্তান ছিল না। মৃত্যুর সময়ে বিছানায় স্ত্রী বলেন, ‘আমাদের নাম বহন করার মতো কেউ নেই, নেই কোনো স্মৃতি।’ আর সেই দিনই তিনি ঠিক করেন এমন কিছু একটা করবেন যা দেশবাসী মনে রাখবে।

তিল তিল করে জমানো টাকা দিয়ে তিনি তৈরি করেছেন এক স্মৃতিসৌধ। পেনশনের কিছু টাকাও এর পেছনে ঢেলে দিয়েছিলেন। প্রথমে ৬ লাখ টাকা দিয়ে জমি কেনেন ফইজুল কাদরি। সেই জমিতে ৩ লাখ টাকা দিয়ে তৈরি করেন এ মিনি তাজমহল। এখন প্রায় বছরে এক লাখ টাকার কাছাকাছি খরচা করেন ভালোবাসার স্মৃতিসৌধের রক্ষণাবেক্ষণে।

কাদরি ২০১২ সাল থেকে নিজের হাতেই গড়েছেন এ মিনি তাজমহল। প্রত্যেক দিন আট ঘণ্টার কাছাকাছি কাজ করেন তিনি। জীবনের শেষ পর্যায়ে এসে এসবই তিনি সম্ভব করেছেন কেবল ভালোবাসার জন্য। বেঁচে থাকতে থাকতে তিনি এ তাজমহলের সম্পূর্ণ রূপটি দেখে যেতে চান। আপাতত সিমেন্ট, বালি দিয়েই গাঁথা হচ্ছে এই মহল। ফইজুলের আশা, ভবিষ্যতে আরও আধুনিক করে ফেলবেন তার সাধের তাজমহলকে।



মন্তব্য চালু নেই