ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করুন ফাউন্ডেশন

যে কোন ভারী সাজের ক্ষেত্রে অনেক নারীরাই ফাউন্ডেশন ব্যবহার করে থাকেন। ফাউন্ডেশনের কাজ হল ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বকে কোন দাগ থাকলে তা ঢেকে দেয়। তবে ফাউন্ডেশন শুধু কিনলেই হবে না, কারণ সবার ত্বকের ধরন একরকম হয় না। তাই ত্বকের ধরন বুঝে ফাউন্ডেশন কেনা উচিত। জেনে নিন ত্বকের ধরণ অনুযায়ী কেমন ফাউন্ডেশন ব্যবহার করবেন।

১। আপনার ত্বকের সঙ্গে যেন ফাউন্ডেশনের রং মানানসই হয়। পছন্দসই ফাউন্ডেশন মেখে দেখুন আপনার জ লাইনের ওপর, ফাউন্ডেশনের রং ঠিক মত বুঝতে পারবেন। ঘাড়ের চেয়ে মুখের রং হালকা হয়। তাই হালকা ও গাঢ় দুই রকম টোনের ফাউন্ডেশন বাছুন। হালকা রং ত্বক উজ্জ্বল করবে। গাঢ় রং ত্বকের শেডিংয়ের জন্য দরকার।

২। তৈলাক্ত ত্বকের জন্য বেছে নিন অয়েল ফ্রি লিকুইড ফাউন্ডেশন। ব্যবহার করতে পারেন ‘মেক-আপ বেস’ ফাউন্ডেশন পাউডার। মুখের অতিরিক্ত চকচকে ভাব দূর করবে। শুষ্ক ত্বকের জন্য আদর্শ ক্রিমের মত ঘন ফাউন্ডেশন। ত্বকের আদ্রতা বজায় রাখবে। অনুজ্জ্বল, হালকা ভাঁজ পড়েছে এমন ত্বকের জন্য বেছে নিন ময়শ্চারাইজিং ফাউন্ডেশন। দাগছোপহীন, সমস্যামুক্ত ত্বকের জন্য লাইটটাচ লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করুন।

৩। বলিরেখাযুক্ত ত্বকে পেপাটাইডস, ভিটামিন সমৃদ্ধ হাইড্রেটিং ক্রিম বা লাইটওয়েট লিকুইড ফাউন্ডেশন খুব ভালো।

৪। ফাউন্ডেশন লাগানোর পর ফেস ব্রাশ দিয়ে হালকা পাউডার লাগাবেন মুখে। বিশেষ করে চোখ ও নাকের পাশে। মেক-আপ বেশি সময় ফ্রেশ থাকবে।

তথ্যঃ ইন্ডিয়া টাইমস



মন্তব্য চালু নেই