দিনাজপুরের সংবাদ

                                               জাতীয় গ্রেডে বিদ্যুৎ বিপর্যয়
                                 দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনির উৎপাদন ব্যাহত
জাতীয় গ্রেডে ১৩ ঘন্টা বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়ে দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনির উৎপাদন ব্যাহত। ঝুঁকির মুখে পড়েছিল উৎপাদন কাজে নিয়োজিত খনি শ্রমিকদের জীবনের নিরাপত্তা। আর্থিকভাকে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে বিদেশী ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম(জিটিসি) এবং পেট্রোবাংলার প্রতিষ্টান মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড।
মধ্যপাড়া পাথর খনির জিটিসি সুত্রে জানা গেছে, গত শনিবার সকাল ১১ টায় জাতীয় গ্রেডে বিদ্যুৎ বিপর্যয়ে সারা দেশ একসাথে বিদ্যুৎহীন হয়ে পড়ে। ফলে মধ্যপাড়া পাথর খনিতে ৩ শিফটে উৎপাদন কার্যক্রমের ১ম শিফটে পাথর উত্তোলন শুরু হওয়ার কয়েক ঘন্টা পর বিদ্যুতের অভাবে উৎপাদন বন্ধ হয়ে যায়। এসময় খনি শ্রমিকদের নিরাপত্তার কথা ভেবে ভ-ুগর্ভ থেকে বিশেষ ব্যবস্থায় তাদের উপরে নিয়ে আসা হয়। সারা দিন এবং রাতে বিদ্যুতের অপেক্ষায় থেকে পাথর উত্তোলনের কর্ম পরিকল্পনা অনুযায়ী ৩ টি শিফটের উৎপাদন বিঘœ ঘটে। টানা প্রায় সাড়ে ১৩ ঘন্টা বিদ্যুৎ বিহীন থাকার পর রাত প্রায় সাড়ে ১২ টার দিকে বিদ্যুৎ এলে আংশিক ভাবে উৎপাদন কার্যক্রম শুরু হয়। এখানে উল্লেখ্য যে ইতিপুর্বেও এই ধরনের বৈদ্যুতিক বিপর্যয়ের কারনে উৎপাদন ব্যাহত হয়েছে।
মধ্যপাড়া পাথর খনিতে ভ-ুগর্ভে উৎপাদন কাছে নিয়োজিত বিশেষজ্ঞরা বলছেন, খনির ভু-গর্ভস্থ্য নিরাপত্তা এবং এখানে কর্মরত খনি শ্রমিক ও সংশ্লিষ্টদের জীবনের নিরাপত্তার কথা ভেবে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি বিকল্প উপায়ে জরুরী বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা আশু প্রয়োজন।
মধ্যপাড়া পাথর খনিতে কর্মরত জার্মানিয়া- ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) কর্তৃপক্ষ জানান, খনির ভু-গর্ভে কিছু সিস্টেম চালু রাখতে এবং খনি ¤্রমিকদের জীবনের নিরাপত্তার জন্য নিরবিচ্ছিন বিদ্যুতের প্রয়োজন। খনিতে বিদ্যুতের চাহিদা মেঠানোর জন্য আইন অনুসারে ২ টি সরবরাহ লাইন থাকতে হয়।
মধ্যপাড়া পাথর খনিতে ২ টি লাইন নির্মাণ করা হলেও ১ টি লাইন দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে আর ১ টি লাইন বন্ধ হয়ে আছে। বিদ্যুৎ সংকটে বা এই ধরনের পরিস্থিতিতে বিকল্প লাইনের মাধ্যমে নিরবিচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা না থাকলে বিদেশী কোম্পানী বিনিয়োগে নিরুৎসাহিত হবেন। তারা খনির নিরাপত্তা ও খনি শ্রমিকদের নিরাপত্তার কথা ভেবে এবং ঠিকাদারী প্রতিষ্টানের আর্থিক ক্ষতির কথা বিবেচনা করে সার্বক্ষনিক বিদ্যুৎ সরবরাহের জন্য বর্তমানে অচল রংপুর-মধ্যপাড়া ৩৩ কেভি লাইনটি সচল করতে জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহন করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালযের দৃষ্টি আর্কষন করছেন।

                            পার্বতীপুরে ২৭০ জনই ভূয়া ! রাজাকার ২৩ জন হয়েছে মুক্তিযোদ্ধা
পার্বতীপুরে তালিকা ভূক্ত ৭৯০ মুক্তিযোদ্ধার মধ্যে ২৭০ জনই ভূয়া এবং এদের মধ্যে ২৩ জন ১৯৭১ সালে রাজাকার বাহিনীর সদস্য ছিলেন বলে দাবী করেছেন মুক্তিযোদ্ধাদের একাংশ।
রেবিববার দুপুর ১২ টায় পার্বতীপুর প্রেসক্লাবে মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার রিয়াজ মাহমুদের নেতৃত্বে আয়োজিত সংবাদ সম্মেলনে স্থানীয় মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দ এসব অভিযোগ করেন।
এ সময় অন্যান্যাদের মধ্যে উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা আব্দুল হাদি, তহমিদা রহমান কারী, সহিদুল হক ও শাহাজাহান। তাদের উত্থাপিত অভিযোগ জানা যায়-২৭০ ভূয়া মুক্তিযোদ্ধার মধ্যে মুক্তিযোদ্ধা চলাকালে ১০ জনের বয়স ছিল মাত্র ২ থেকে ৬ বছর। তাদের মধ্যে ২ জন মুক্তিযোদ্ধা না হয়েও ২০১৪ সালে অনুষ্ঠিত উপজেলা কমান্ড মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে কর্মকর্তা হিসেবে নির্বাচিত হয়েছেন।
সরকারী গেজেটে ও মুক্তি বার্তায় নাম না থাকা সত্বেও ২ জন অন্যের নাম ব্যবহার করে ভাতা উত্তোলন করছেন। প্রকৃত ঠিকানা গোপন করে মুক্তিযোদ্ধার তালিকা ভূক্ত হয়েছে ৩ জন।
পার্বতীপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের বর্তমান ডেপুটি কমান্ডার ছিদ্দিক হোসেন মুক্তিযুদ্ধে আহত না হয়েও বর্তমানে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন করছেন। তাদের দাবী বর্তমান ও পূর্বের উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড অর্থের বিনিময়ে ভূয়া মুক্তিযোদ্ধাদের তালিকা ভূক্ত করেছেন। সংবাদ সম্মেলনে ২৭০ জন ভূয়া মুক্তিযোদ্ধার মধ্যে ৬১ জনের নামের তালিকা প্রকাশ করা হয়।
অবশিষ্টরা ক্ষমতাসিন আওয়ামীলীগ ও বিএনপি’র প্রভাবশালী এবং নিরাপত্তার কারনে তাদের নাম প্রকাশে অচ্ছিুক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য প্রদানকারী বীর মুক্তিযোদ্ধা রিয়াজ মাহমুদ। তবে সরকারী কোন গোয়েন্দা সংস্থা ওইসব প্রভাবশালীদের নামের তালিকা তাদের কাছে জানাবেন বলে তিনি উলেখ করেন। এছাড়াও পর্যায়ক্রমে অন্যান্যদের নামের তালিকা প্রকাশ হবে বলে সংবাদ সম্মেলনে উপস্থিত মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দ জানান।
সংবাদ সম্মেলনে অর্ধশতাধিক মুক্তিযোদ্ধা উপস্থিত ছিলেন। উলেখ্য, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা না হয়েও ভুয়া সনদ দেখিয়ে যুদ্ধাহত মুক্তিযোদ্ধার ভাতা উত্তোলন, অন্যের এফএফ নম্বর দিয়ে মুক্তিযোদ্ধা ভাতা, মুক্তিযোদ্ধা কোটায় চাকুরির সুযোগসহ মুক্তিযোদ্ধারদের জন্য সরকার ঘোষিত বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহন করার কথা উল্লেখ করা হয়।

                      দিনাজপুরের ঘোড়াঘাটে মোটর সাইকেল দূর্ঘটনায় নিহত- ১ আহত- ৩

দিনাজপুরের ঘোড়াঘাটে মোটরসাইকেল দূর্ঘটনায় একজন নিহত ও ৩জন আহত হয়েছে। রবিবার বিকেল ৫টায় হিলি থেকে আসার সময় ঘোড়াঘাট উপজেলার নিতাইশা পুকুর মোড় নামক স্থানে ১টি মোটর সাইকেলের সাথে একই দিক থেকে আসা অপর একটি মোটর সাইকেলের সাথে সংঘর্ষে নিয়ন্ত্রন হারিয়ে বকুল হোসেন চৌধুরী (৩৫) নামের একজন আরোহী ঘটনাস্থলেই নিহত হয়।
অপর ৩জন আরোহী গুরুত্বর আহত হয়। নিহত বকুল হোসেন চৌধুরী রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার কৃষ্ণপুর গ্রামের মৃত- আবুল হোসেন চৌধুরীর পুত্র। আহতরা হলেন কৃষ্ণপুর গ্রামের মৃত-তমিজ উদ্দিনের পুত্র বকুল হোসেন (৩৮) ও জয়পুর গ্রামের আব্দুলের পুত্র মিলন(২৮)।



মন্তব্য চালু নেই