দুই বাংলার রেডিও চ্যানেল আকাশবাণী মৈত্রী চালু হচ্ছে ২৩ আগস্ট

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ-এই দুই বাংলার জন্য রেডিও চ্যানেল ‘আকাশবাণী মৈত্রী’ খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে আগামী ২৩ আগস্ট ভারতের সরকারি বেতার সংস্থা ‘অল ইন্ডিয়া রেডিও’ তাদের বিশেষ এই সম্প্রচার পরিষেবা চালু করবে।

দুই বাংলার অগণিত শ্রোতার জন্য ‘আকাশবাণী মৈত্রী’ নামে ওই রেডিও চ্যানেলটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। এক রকম সাদামাঠাভাবে ভারতের রাষ্ট্রপতির বাংলা ভাষণের মধ্য দিয়েই চালু হবে দুই বাংলার শ্রোতাদের জন্য ‘আকাশবাণী মৈত্রী’।

ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা প্রসারভারতীর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জহর সরকার এক বিবৃতিতে জানিয়েছেন, ২৩ আগস্ট ‘আকাশবাণী মৈত্রী’র পথচলা শুরুর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ভারত-বাংলাদেশ দুই দেশের কাছেই অত্যন্ত প্রিয় একজন মানুষ। তাই তাঁর ভাষণের মধ্য দিয়েই ‘আকাশবাণী মৈত্রী’র উদ্বোধন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় অল ইন্ডিয়া রেডিও একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। সরাসরি যুদ্ধে না থেকেও বাংলাদেশের লাখ লাখ মুক্তিযোদ্ধার মনোবল বাড়াতে সেই সময় সহায়তা করেছিল ভারতের এই সরকারি বেতার সংস্থাটি। সেই সময় থেকেই বাংলাদেশের মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে এই অল ইন্ডিয়া রেডিওর সম্প্রচার। কিন্তু ২০১০ সাল থেকে এই বেতার বার্তাটি বন্ধ হয়ে যায়। এরপর গত ২৮ জুন কলকাতার রবীন্দ্র সদন থেকে অনুষ্ঠানের আনুষ্ঠানিক সূচনার কথা থাকলেও তা অনিবার্য কারণে বাতিল করা হয়।

জানা গেছে, নতুনভাবে সম্প্রচারে এসে এখন থেকে দিনে ১৬ ঘণ্টা পরিষেবা দেবে আকাশবাণী মৈত্রী। কলকাতার কাছেই হুগলি জেলার চুঁচড়াতে এক হাজার মেগাওয়াট সম্পন্ন ট্রান্সমিটারও বসানো হয়েছে। অনুষ্ঠানের সূচনাতে থাকবে বিশিষ্ট অভিনেতা ও আবৃত্তিকার সৌমিত্র চট্টোপাধ্যায়ের কণ্ঠে কবি জীবনানন্দ দাসের ‘বাংলার মুখ আমি দেখিয়াছি’ কবিতার আবৃত্তি। থাকবে সংগীত শিল্পী ঊষা উত্থুপের কণ্ঠে ‘গঙ্গা আমার মা’ গানটিও।

দুই বাংলার শ্রোতাদের মনোরঞ্জনে সাজানো হয়েছে নানা পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানমালা। সকালে থাকবে ‘সকালের আড্ডা’। যেখানে অংশ নেবেন দুই বাংলার বিখ্যাত শিল্পীরা। থাকবে ‘ষোলো আনা বাঙালি’ নামের একটি অনুষ্ঠানও। যে অনুষ্ঠানে দুই বাংলার সেলিব্রেটি লেখক, সংগীতশিল্পীসহ গুণী ব্যক্তিরা উপস্থিত থাকবেন। ছাত্র সমাজের জন্য থাকবে ‘ক্যাম্পাসে আড্ডা’ নামে একটি অনুষ্ঠানও। সেখানে অনায়াসেই যোগ দিতে পারবেন দুই বাংলার ছাত্র সমাজ। থাকবে বিভিন্ন ‘রিয়্যালিটি শো’ এবং কৃষি ভিত্তিক অনুষ্ঠানও। আকাশবাণী মৈত্রীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ বাংলায় সম্প্রচার করা হবে।

উল্লেখ্য, ১৯৩০ সাল থেকে পথচলা শুরু করে এই অল ইন্ডিয়া রেডিও। এরপর সেটি ১৯৫৬ সালে আকাশবাণী নামে পরিচিতি পায়।



মন্তব্য চালু নেই