দুই মামলায় খালেদার সাক্ষ্যগ্রহণ ৩ সেপ্টেম্বর

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ও জেরার জন্য আগামী ৩ সেপ্টেম্বর মামলার পরবর্তী দিন ধার্য করেছেন ঢাকা বিশেষ জজ আদালত- ৩।

বৃহস্পতিবার দুপুরে ঢাকার বখশিবাজার আলীয়া মাদ্রাসা মাঠের অস্থায়ী বিশেষ জজ আদালত- ৩ এর বিচারক আবু আহমেদ জমাদার এ দিন ধার্য করেন।

এর আগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বাদী হারুনুর রশিদকে জেরা করেন মামলার অন্যতম আসামি মনিরুল ইসলাম এর আইনজীবী টিএম আকবর। পরে এ মামলার জব্দ তালিকার সাক্ষী সোনালী ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা মো. ইহসানের সাক্ষ্যগ্রহণ অনুষ্ঠিত হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতে হাজির না হওয়ায় ২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি খালেদা জিয়ার জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। ৫ এপ্রিল আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত তাকে জামিন দেন।

দুর্নীতির দুই মামলায় ১৯ মার্চ খালেদা জিয়াসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

২০১০ সালের ৮ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে তেজগাঁও থানায় একটি মামলা করে দুর্নীতি দমন কমিশন।

মামলার আসামিদের মধ্যে রয়েছেন, খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছের তখনকার সহকারী একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে আরও একটি মামলা করে দুদক।

মামলায় খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়াও মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।



মন্তব্য চালু নেই