ধর্ষণের ভিডিও বিক্রি হচ্ছে যত্রতত্র; নির্বিকার ভারত সরকার

ভারতের উত্তর প্রদেশে ধর্ষনের ভিডিও প্রকাশ্যে বিক্রি হচ্ছে। আল জাজিরার এক অনুসন্ধানী প্রতিবেদনে এমন তথ্য উঠে আসার এক মাস পরও পুলিশ কোন পদক্ষেপ নেয়নি।
ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তর প্রদেশের পশ্চিমের জেলাগুলোতে রাস্তার পাশের বা শপিং মলের সাইবার বুথগুলোকে কেন্দ্র করে এই ব্যবসা চালানো হচ্ছে। ভিডিও বিক্রি হচ্ছে ২০-২৫ রূপীতেও।
ভিডিওতে মহিলা, এমনকি কিশোরীদের দলবদ্ধভাবে ধর্ষনের দৃশ্য দেখা যায়। অনেক ক্ষেত্রেই ধর্ষিতার চেহারা ভিডিওতে স্পষ্ট, ধর্ষকদেরও।
কর্তৃপক্ষ ভিডিও বিক্রি বন্ধ এবং অপরাধীদের আটকের জন্য সকল চেষ্টা চালাবার আশ্বাস দিলেও নির্ভরযোগ্য সূত্রমতে ধর্ষণ ভিডিওর রমরমা ব্যবসা মোটেও বন্ধ হয়নি। প্রতিবেদন প্রকাশের পরপরই উত্তর প্রদেশের পুলিশ টুইটারে জানায় মীরাট পুলিশকে ঘটনা তদন্ত করতে নির্দেশ দিয়েছে।
সাহারানপুর ও মীরাট জেলার পুলিশ কর্মকর্তারা জানান, ভিডিওর নমুনা চেয়ে পাঠানো হয়েছে এবং বিভিন্ন থানায় এ ব্যাপারে তদন্ত করবার নির্দেশ দেওয়া হয়েছে। তারা জানান, প্রচুর সাইবার বুথে অভিযান চালানো হচ্ছে, নারীর প্রতি যৌন নির্যাতনসংশ্লিষ্ট যে কোন বস্তু জব্দ করা হচ্ছে এবং জড়িতদের গ্রেফতার করা হচ্ছে। যদিও তারা স্বীকার করেন এখনও কাউকে গ্রেফতার বা কোন ভিডিও উদ্ধার করা যায়নি।
আল জাজিরার অনুসন্ধানেও জানা গেছে, স্থানীয় থানাগুলোয় উচ্চ পর্যায় থেকে এ সংক্রান্ত কোন নির্দেশ এখনও আসে নি।
ঘটনাটি দেশটির সুপ্রীম কোর্ট পর্যন্ত পৌঁছেছে। প্রাজওয়ালা নামক পাচারবিরোধী একটি এনজিও প্রধান বিচারপতির কাছে চিঠি লিখে ভিডিওগুলো ছড়িয়ে পড়া বন্ধে কার্যকরী ভূমিকা রাখতে অনুরোধ করেছে। সুপ্রীম কোর্ট এখন সরকারকে এ ধরনের অপরাধ রুখতে বিশেষ আইন তৈরির ব্যাপারে চাপ দিচ্ছে।
অবশ্য নারী অধিকার কর্মীরা বলেন, প্রচলিত সাইবার অপরাধ আইনের সঠিক প্রয়োগই এ ধরনের অপরাধ বন্ধ করা সম্ভব। এজন্য সমাজকে লৈঙ্গিকভাবে সংবেদনশীল হওয়া প্রয়োজন।
আল জাজিরা



মন্তব্য চালু নেই