নন-স্টিকের বাসন-কোসন ব্যবহারে যে ৫টি মারাত্মক ভুল করে থাকেন অনেকেই

নন স্টিকের প্যান, হাঁড়ি পাতিল আমরা সবাই ব্যবহার করে থাকি। অল্প তেলে মজাদার রান্না করতে নন স্টিকের জুড়ি নেই। কিন্তু এই নন স্টিক হাঁড়ি পাতিলের নিতে হয় একটু বাড়তি যত্ন। সাধারণ হাঁড়ি পাতিলের মত এটি পরিষ্কার করা যায় না। সঠিক নিয়মে সঠিকভাবে যত্ন নেওয়া হলে নন-স্টিকের হাঁড়ি পাতিল অনেক দিন ভাল থাকে। আসুন তাহলে জেনে নিই নন-স্টিক ব্যবহারে যে ভুলগুলো বেশিরভাগ রাঁধুনি করে থাকেন।

১। উচ্চ তাপে রান্না করা

নন-স্টিক ব্যবহারে যে ভুলটি সবচেয়ে বেশি করে থাকি আমরা তা হল উচ্চ তাপে রান্না। উচ্চ তাপ নন-স্টিকের ওপরের স্তর নষ্ট করে দেয়। আর এটি খাবারের সাথে মিশে খাবারকে অস্বাস্থ্যকর করে তোলে। অতিরিক্ত তাপ ব্যবহারের কারণে নন-স্টিকের হাঁড়ি পাতিল দ্রুত নষ্ট হয়ে যায়। মাঝারি বা অল্প তাপে রান্না করতে হবে।

২। নন-স্টিক কুকিং স্প্রে ব্যবহার

যদি আপনার কুকিং স্প্রে ব্যবহার করার অভ্যাস থাকে তবে সেটি আজই বন্ধ করুন। কুকিং স্প্রে ব্যবহারে নন-স্টিকের মাঝে তেল থাকে, কিন্তু চারপাশ পুড়ে যায়। এই জন্য তেল বা মাখন ব্যবহার করা উচিত নন-স্টিকে রান্না করার সময়।

৩। ধারালো চামচ ব্যবহার

নন-স্টিক হাঁড়ি পাতিলের ব্যবহার এবং রান্না দুই ক্ষেত্রে ধারালো বস্তু ব্যবহার করা থেকে বিরত থাকুন। ধারালো চামচ বা খুনতি ব্যবহারে নন-স্টিকের ওপরের স্তর নষ্ট হয়ে যায়। নন-স্টিকের জন্য কাঠের চামচ ব্যবহার করুন। এটি নন-স্টিক অনেক দিন পর্যন্ত ভাল রাখতে সাহায্য করে।

৪। অধিক ক্ষারীয় ডিশ ওয়াসার ব্যবহার করা

নন-স্টিকের হাঁড়ি পাতিল গরম পানি দিয়ে ভুলে ধুবেন না। অনেক নন-স্টিক হাঁড়ি পাতিলের গায়ে লেখা থাকে যে ডিশ ওয়াসার সেফ। কিন্তু বেশিরভাগ নন-স্টিক হাঁড়ি পাতিলে ক্ষারীয় ডিশ ওয়াসার ব্যবহার করলে নন-স্টিকের ওপর স্তর দ্রুত নষ্ট হয়ে যায়। নন-স্টিক হাঁড়ি পাতিল ধোয়ার সময় স্টিলের স্পঞ্জ ব্যবহার করবে না। হালকা কোন ডিশ ওয়াসার ব্যবহার করে হাত দিয়ে নন-স্টিক পরিষ্কার করা উত্তম।

৫। নন-স্টিক সংরক্ষণ

নন-স্টিক ব্যবহার করার পর এটি শুকিয়ে নিন। তারপর এক চা চামচ তেল পেপার টাওয়ালে ভিজিয়ে নিন-স্টিকের ওপর মুছে নিন। এবার এটি রেখে দিন। এভাবে ব্যবহার করলে অনেক দিন পর্যন্ত নন-স্টিক ব্যবহার করা যাবে। আর সহজে নন-স্টিক নষ্টও হবে না।



মন্তব্য চালু নেই