নারী শ্রমিকদের জন্য আবাসন ব্যবস্থা : প্রধানমন্ত্রী

পোশাক শ্রমিকদের কল্যাণে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেছেন, গত ৬ বছরে গার্মেন্টস শ্রমিকদের মজুরি দ্বিগুণ করা হয়েছে। পাশাপাশি নারী শ্রমিকদের জন্য আবাসনের ব্যবস্থা করা হচ্ছে।

আজ বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎ করতে গেলে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত গারবেন ডি জং কে তিনি এ কথা জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

শ্রমিক কল্যাণের কথা চিন্তা করে বিদেশি ক্রেতাদের বাংলাদেশে তৈরি পোশাকের দাম বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এ টাকা শ্রমিকদের আরো কল্যাণে ব্যয় করা হবে।

রাষ্ট্রদূতের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ও নেদারল্যান্ডের মধ্যকার সুসর্ম্পক বিদায়ী এ রাষ্ট্রদূতের সময় নতুন মাত্রায় পৌঁছেছে।

নারীর ক্ষমতায়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে নারীর কর্মসংস্থানের পাশাপাশি তাদের শিক্ষার সুযোগও সৃষ্টি হচ্ছে। বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ (কানেকটিভিটি) বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বিদ্যমান চট্টগ্রাম ও মংলা বন্দরের পাশাপাশি তাঁর সরকারের পটুয়াখালীতে পায়রা বন্দর নির্মাণর উদ্যোগের কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত গারবেন ডি জং তৈরি পোশাক খাতে বাংলাদেশের ব্যাপক উন্নতির ভূয়সী প্রশংসা করে বলেন, এ খাত থেকে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের ৫০ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব। গারবেন বাংলাদেশের বন্দরগুলোর উন্নয়নের পাশাপাশি কৃষি, উদ্যান, প্রাণিসম্পদ ও ভূমি পুনরুদ্ধারে সহযোগিতার ব্যাপারে তার সরকারের আগ্রহের কথা প্রকাশ করেন।

ডাচ রাষ্ট্রদূত ক্রিকেট বিশেষ করে একদিনের ক্রিকেটে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্যেরও প্রশংসা করেন।



মন্তব্য চালু নেই