নিমপাতার পাঁচটি কার্যকর ফেসপ্যাক

ত্বক ব্রণমুক্ত রাখতে, রুক্ষতা দূর করতে, উজ্জ্বল করতে, সতেজ ও দাগমুক্ত রাখতে নিমপাতার প্যাক ব্যবহার করতে পারেন। নিমপাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে, যা ত্বকের সব ধরনের সমস্যার সমাধান করে। বিশেষ করে, ব্রণের সমস্যা সমাধানে এটি বেশ কার্যকর। আর প্রাকৃতিক এই উপাদানের সঙ্গে অন্য উপাদান ব্যবহার করলে এর কার্যক্ষমতা কয়েক গুণ বেড়ে যায়।

বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে নিমপাতা দিয়ে তৈরি কয়েকটি ফেসপ্যাকের পরামর্শ দেওয়া হয়েছে। একনজরে চোখ বুলিয়ে নিন :

পদ্ধতি : ১

যা যা লাগবে

নিমপাতা, বেসন ও টক দই। এই প্যাক ত্বককে ব্রণমুক্ত রাখে এবং উজ্জ্বল করে।

যেভাবে ব্যবহার করবেন

এক টেবিল চামচ বেসনের সঙ্গে এক চা চামচ নিমপাতা বাটা বা গুঁড়া ও আধা টেবিল চামচ টক দই একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার মুখ ভালো করে পরিষ্কার করে এই প্যাক লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। এর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন এই প্যাক মুখে ব্যবহার করুন।

পদ্ধতি : ২

যা যা লাগবে

নিমপাতা, চন্দনের গুঁড়া ও দুধ। এই প্যাক ত্বক নরম ও মসৃণ রাখতে সাহায্য করে।

যেভাবে ব্যবহার করবেন

এক চা চামচ চন্দনের গুঁড়ার সঙ্গে আধা চা চামচ নিমপাতা বাটা ও এক টেবিল চামচ দুধ একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি লাগিয়ে মুখে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এর পর ধুয়ে ফেলুন।

পদ্ধতি : ৩

যা যা লাগবে

নিমপাতা ও মধু। এই প্যাক ত্বক সতেজ করে এবং ত্বকের তেলতেলে ভাব দূর করে।

যেভাবে ব্যবহার করবেন

এক চা চামচ নিমপাতা বাটার সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পদ্ধতি : ৪

যা যা লাগবে

নিমপাতা, টক দই ও হলুদ গুঁড়া। এই প্যাক ত্বকের মেছতার দাগ দূর করে ও ত্বক নরম করে।

যেভাবে ব্যবহার করবেন

এক চা চামচ নিমপাতা বাটার সঙ্গে এক টেবিল চামচ টক দই ও সামান্য হলুদ গুঁড়া একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পদ্ধতি : ৫

যা যা লাগবে

নিমপাতা, আপেল সিডার ভিনেগার ও মধু। এই প্যাক মাত্র এক সপ্তাহেই ব্রণের দাগ দূর করে এবং ত্বক টানটান করে।

যেভাবে ব্যবহার করবেন

এক চা চামচ নিমপাতা বাটার সঙ্গে এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার ও এক চা চামচ মধু মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই প্যাক ত্বকে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি লাগিয়ে হালকা ম্যাসাজ করুন। এর পর ভালো করে ধুয়ে ফেলুন।



মন্তব্য চালু নেই