নিষেধাজ্ঞার তালিকায় নতুন দেশ নয় : যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার তালিকায় এই মুহূর্তে নতুন কোনো দেশের নাম অন্তর্ভুক্ত করার পরিকল্পনা নেই বলে জানিয়েছে হোয়াইট হাউস।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২৭ জানুয়ারি নির্বাহী আদেশের মাধ্যমে মধ্যপ্রাচ্যের ইরাক, ইরান, সিরিয়া, ইয়েমেন ও আফ্রিকার লিবিয়া, সুদান ও সোমালিয়া- এই সাত মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন।

বুধবার টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার মঙ্গলবার জানিয়েছেন, আপাতত এ নিষেধাজ্ঞার তালিকায় নতুন দেশের নাম যুক্ত করার পরিকল্পনা নেই তাদের।

স্পাইসার জানিয়েছেন, ট্রাম্প প্রশাসন এখন অন্য সব দেশেরও খোঁজখবর নিচ্ছে। তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের কী ধরনের প্রক্রিয়া আছে এবং কোন ব্যবস্থায় ওই সব দেশের নাগরিকদের পরীক্ষা করা যেতে পারে, তা খতিয়ে দেখছেন তারা। ফলে পর্যালোচনা শেষ না হওয়া পর্যন্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করবেন না।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশে ১২০ দিন সব শরণার্থীর জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষিদ্ধ করা হয়েছে। সাত মুসলিমপ্রধান দেশের নাগরিকদের জন্য তিন মাস ভিসা দেওয়া বন্ধ করেছেন তিনি। ট্রাম্পের দাবি, সন্ত্রাসীদের কাছ থেকে যুক্তরাষ্ট্রকে দূরে রাখতে এ নিষেধাজ্ঞা জারি করেছেন তিনি। তবে নিষেধাজ্ঞা জারির পর যুক্তরাষ্ট্র ও বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের একটি ফেডারেল আদালত ট্রাম্পের নির্বাহী আদেশ রোধ করে দেন। এর ফলে এখন অভিবাসন কার্যক্রম স্বাভাবিক গতিতে চলছে। তবে আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেছে ট্রাম্প প্রশাসন। এ নিয়ে মঙ্গলবার শুনানি হয়েছে। শিগগিরই রায় হবে, ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হবে, নাকি রোধ থাকবে।



মন্তব্য চালু নেই