নিহত জঙ্গি তাওসিফ রাজশাহীর

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে : নরায়নগঞ্জের পাইকপাড়ায় জঙ্গি আস্তানায় অভিযানে নিহত তিন জঙ্গির একজন হচ্ছে রাজশাহীর। তার নাম তাওসিফ হোসেন। র‌্যাব যে ৬৮ জন জঙ্গির নাম প্রকাশ করেছিলো তাতে তার নাম তালিকার ৮ নম্বরে ছিলো।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট প্রাথমিকভাবে এমন তথ্য দিয়েছে।

র‌্যাবের তালিকায় তার বাবার নাম ডা. আজমল হোসেন। রাজশাহীতে তার বাড়ি বোয়ালিয়া থানার ঘোড়ামারার রামচন্দ্রপুর এলাকায়। তবে তার বর্তমান ঠিকানা দেয়া হয়েছে ঢাকার ধানম-ি এলাকায়।

নগরীর রামচন্দ্রপুর এলাকাবাসী তাদের সম্পর্কে বেশি কিছু জানাতে পারেননি। তাদের ভাষ্য, ওই পরিবারটি অনেক আগে থেকেই ঢাকায় বসবাসরত। তাওসিফ হোসেন ঢাকার আইবিএ বিজনেস স্কুলের ছাত্র ছিলেন। তবে পড়া পুরো শেষ না করেই মাঝপথে ছেড়ে দেন। জেএমবি সংশ্লিষ্টতার অভিযোগে এর আগে গ্রেফতারও হয়েছিলেন এ যুবক। পরে ছাড়া পেলে তাকে পড়াশোনার জন্য অস্ট্রিয়াতে পাঠিয়ে দেয় পরিবার। সেখান থেকেও নিখোঁজ হন তওসিফ।

এরপরে গুলশানে জঙ্গি হামলার পরে আইএস’র পক্ষ থেকে যে তিন যুবকের ভিডিও প্রকাশ করা হয়েছিলো তার মধ্যে এক জন ছিলো তাওসিফ।

র‌্যাবের সর্বশেষ হালনাগাদ জঙ্গি তালিকায় তাওসিফ ছিলেন ৭ নম্বরে। তিনি গত ৩ ফেব্রুয়ারি থেকে নিখোঁজ ছিলেন। এ বিষয়ে ধানম-ি থানায় ওইদিনই একটি জিডিও (নং ১৪৩) দায়ের করা হয়েছিল। সর্বশেষ তাকে দেখা গেছে আইএস এর একটি ভিডিওতে। গুলশান হামলার পর গত ৬ জুলাই ওই ভিডিও প্রকাশ করেছিলো মধ্যপ্রাচ্য ভিত্তিক এ জঙ্গি সংগঠনটি। ওই ভিডিওতে মুখ ঢাকা অবস্থায় ছিলেন তাওসিফ হোসেন।

উল্লেখ্য, শনিবার সকালে নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়ায় জঙ্গি আস্তানায় অভিযানে নব্য জেএমবির মূল সমন্বয়ক গুলশান হামলার ‘হোতা’ তামিম চৌধুরীসহ তিনজন নিহত হন। ‘অপারেশন হিট স্ট্রং-২৭’ নামে এ অভিযান পরিচালনা করে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের সোয়াট টিম।



মন্তব্য চালু নেই