পদ্মাসেতুর পাড়ে বসছে সচিব সভা

এবার পদ্মাসেতুর পাড়ে হতে যাচ্ছে সচিব কমিটির সভা। আগামীকাল শনিবার মাওয়ায় পদ্মাসেতু ভবনে এ সভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। সভা সফলভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে সেতু বিভাগ।

এই বৈঠকে পদ্মাসেতু প্রকল্প সরেজমিন পরিদর্শন করে এর সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা হবে। পাশাপাশি সরকারের অন্যান্য গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্প নিয়ে বৈঠকে আলোচনা করা হবে বলে সূত্র জানায়।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সরকারের পরিকল্পনা ও উন্নয়ন বাস্তবায়নে দ্রুত গতি আনতে পদ্মাসেতুর পাড়ে সচিব কমিটির বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরফলে সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্প পদ্মাসেতুর কার্যক্রমে আরও গতি বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, সাধারণত সচিবালয়ের বাইরে সচিব কমিটির বৈঠক হয় না। এরআগে কখনও সচিবালয়ের বাইরে সচিব কমিটির বৈঠক হয়েছে কিনা তাও কেউ বলতে পারছে না। ফলে কাল পদ্মাপাড়ে অনুষ্ঠিতব্য সচিব কমিটির বৈঠকটি হবে বিরল ঘটনা।

এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মোশাররাফ হোসাইন ভূইঞা  বলেন, ‘২০০৭ সালের পর থেকে সচিব কমিটির বৈঠক সচিবালয়ের বাইরে হয়নি। এর আগে হয়েছে কিনা সেটা আমার জানা নেই।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকারের বিভিন্ন প্রকল্প ও উন্নয়নের কাজের গতি বাড়াতে এই উদ্যোগটি কাজে দেবে বলে আমার কাছে মনে হয়। বিশেষ করে পদ্মাসেতুর কাজের গতি বাড়াতে ওখানে সচিব কমিটির বৈঠক খুবই ফলপ্রসূ হবে বলে মনে করি।’

সূত্রমতে, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অন্তত ৪০ জন সচিব এই সভায় যোগ দেবেন। এতে সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব। দেশের বাইরে থাকায় এই বৈঠকে জনপ্রশাসন সচিব উপস্থিত থাকতে পারবেন না।



মন্তব্য চালু নেই