পাকিস্তানকে ‘নাক না গলাতে’ বললেন শাহরিয়ার

দেশের আভ্যন্তরীণ কোনো বিষয় নিয়ে পাকিস্তানকে ‘নাক না গলাতে’ আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। মতিউর রহমান নিজামীর রায় নিয়ে পাকিস্তানের প্রতিক্রিয়ায় সরকারের ক্ষুব্ধ অবস্থান তুলে ধরেন প্রতিমন্ত্রী। আজ রবিবার দুপুরে পররাষ্ট্র দপ্তরে এক সংবাদ সম্মেলনে শাহরিয়ার এই প্রতিক্রিয়া জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “নিজামীর রায় নিয়ে পাকিস্তানের প্রতিক্রিয়া আমাদের হতাশ করেছে। আমরা কখনোই আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কারো উদ্বেগকে স্বাগত জানাই না। বারবার মনে করিয়ে দেয়ার পরও তারা এটি করছে। তারা বলছে যে ব্যথিত হয়েছেন। কিন্তু আমরা যাদের বিচার করছি, তারা বাংলাদেশের নাগরিক।”

শাহরিয়ার বলেন, “১৯৭৪ সালে যে ত্রিপক্ষীয় চুক্তির কথা বলা হচ্ছে, সেখানে উল্লেখ ছিল পাকিস্তানের যে ১৯৫ জন যুদ্ধাপরাধীকে তাদের দেশে ফেরত পাঠানো হয়েছিল, তাদের বিচার করা হবে না। ওই চুক্তিতে কিন্তু বলা হয়নি যেসব যুদ্ধাপরাধী বাংলাদেশের নাগরিক, তাদের বিচার করা যাবে না।”

তিনি বলেন, “মানবতাবিরোধী অপরাধীরা পাকিস্তানের হয়ে কাজ করেছেন। তাই তাদের জন্য সেই জায়গা থেকে পাকিস্তান ব্যথিত হয়েছে। আমি এটিকে বিপজ্জনক মনে করি, কারণ মানবতাবিরোধী বা যুদ্ধাপরাধীরা ভবিষ্যৎ প্রজন্মকে আশ্বস্ত করার একটি জায়গা খুঁজছেন। পাকিস্তান রাষ্ট্র হিসেবে তাদের পাশে থাকবে, এ রকম একটি বার্তা বোধ হয় দিতে চাইছে।”

প্রসঙ্গত, চূড়ান্ত রায়ে নিজামীর মৃত্যুদণ্ড বহাল থাকায় গত শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিবৃতি দেয়া হয়। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের সুপ্রিম কোর্ট জামায়াতে ইসলামীর নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ডের বিরুদ্ধে পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেয়ায় আমরা উদ্বিগ্ন। এ ব্যাপারে আমরা আন্তর্জাতিক সম্প্রদায় এবং মানবাধিকার সংগঠনগুলোর প্রতিক্রিয়া অনুসরণ করছি।



মন্তব্য চালু নেই