পাকিস্তান অংশে জাতিসংঘ নিয়ন্ত্রণ আনলেও ভারত অংশে পারেনি

কাশ্মীর ইস্যু নিয়ে দুঃখ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।

জাতিসংঘের উচ্চপদস্থ কর্মকর্তাদের নিয়ে এক বৈঠকে বান কি মুন বলেন, ভারতের অসহযোগিতার জন্য জাতিসংঘের ‘মিলিটারি অবজারভার গ্রুপ ইন ইন্ডিয়া-পাকিস্তান’ (ইউএনএমওজিআইপি) কাশ্মীরে সম্পপূর্ণভাবে কর্মকা- পরিচালনা করতে পারছে না।

নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তান অংশে জাতিসংঘের নিয়ন্ত্রণ আনতে পারলেও ভারত অংশে জাতিসংঘ নিয়ন্ত্রণ আনতে পারেনি। শুক্রবার জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মালিহা লোদি জাতিসংঘের মহাসচিবের সঙ্গে বৈঠক শেষে এই তথ্য জানিয়েছেন।

মালিহা লোডি আরো জানান, ভারতের বিরোধিতায় জাতিসংঘের কর্মকা-ের বিস্তৃতি বাড়ানো যাচ্ছে না বলে দুঃখ প্রকাশ করেছেন মুন। কাশ্মীরে যা ঘটছে স্বাধীনভাবে তার প্রকৃত ঘটনা পর্যবেক্ষণ শেষে তা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জমা দেওয়ার দাবি জানান তিনি।
ভারতের কারণেই কাশ্মীরে সহিংসতা চলছে বলে অভিযোগ করেন মালিহা। এই বিষয়ে সমাধানের জন্য জাতিসংঘের মহাসচিব ভারত ও পাকিস্তানের প্রতিনিধিদের আলোচনায় বসার আহ্বান জানান। পাকিস্তানের দুই সৈন্য নিহতের জন্য জাতিসংঘের মহাসচিব বান কি মুন নিন্দা জানিয়েছেরন বলে জানান মালিহা।

ভারতকে অভিযোগ করে মালিহা বলেন, কাশ্মীর সমস্যা সমাধানে আলোচনার জন্য ভারতের পক্ষ থেকে শর্তযুক্ত করায় আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা হুমকির মধ্যে পড়েছে। ভারতের পক্ষ থেকে নিয়ন্ত্রণ রেখায় মিত্যা সাজ্যিক্যাল স্ট্রাইকের দাবি নতুন করে পাকিস্তনের মধ্যে উত্তেজনা ছড়াচ্ছে।

আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে জাতিসংঘ এই অঞ্চলে হুমকি ও নিরাপত্তার অবজ্ঞা করতে পারে না। এই বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিৎ বলে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের শীর্ষ কূটনৈতিকদের ভারতের বিরুদ্ধে মিথ্যা ও গুজবের জন্য হস্তক্ষেপ করার আহ্বান জানান।

এর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে এই অঞ্চলে আরো বিপজ্জনক পরিস্থিতির তৈরি হবে বলে জানান মালিহা। কাশ্মীরের আন্দোলনকারীদের থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি ফেরাতেই ভারত গুজব ছড়াচ্ছে। ভারতের নিরাপত্তা বাহিনীর কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ করতে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে আহ্বান জানান মালিহা। দ্য ডন



মন্তব্য চালু নেই