পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারতীয় সেনাদের অভিযান

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ঢুকে ভারতীয় সেনারা অভিযান চালিয়েছে। ভারতীয় সেনাবাহিনীকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া।

বুধবার রাতে এই অভিযান চালানো হয়েছে। বৃহস্পতিবার দিল্লিতে এক সংবাদ সম্মেলনে ভারতের ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশনস লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং বলেন, ‘কাল রাতের ওই হামলায় সন্ত্রাসবাদীদের এবং যারা তাদের মদদ দিচ্ছিল, তাদের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে, মারা গেছে অনেকে। এই হামলার খবর আমি নিজেই পাকিস্তানের ডিজিএমওকে ফোন করে আজ সকালে জানিয়েছি।’

এই অভিযান ইতোমধ্যেই শেষ হয়েছে এবং এ ধরনের হামলা এখনই আবারও চালানোর কোনো পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন রণবীর সিং।

ভারতীয় সেনা কর্মকর্তা বলেন, গতকাল তারা নির্দিষ্ট তথ্য পান যে নিয়ন্ত্রণ রেখার পাকিস্তানি অংশের ভেতরে কয়েকটি জায়গায় সন্ত্রাসবাদীরা ভারতে ঢোকার জন্য তৈরি হয়েছে। তাদের পরিকল্পনা ছিল জম্মু-কাশ্মির আর ভারতের অন্যান্য রাজ্যে হামলা চালানোর।

এসব ঘাঁটিতে ভারতীয় অভিযান চালানোর কথা জানিয়ে ভারতের সেনাবাহিনীর ডিজিএমও বলেন, আমরা উল্লেখযোগ্য ক্ষতিসাধন করতে পেরেছি। এই ঘটনার পরে যে কোনো পরিস্থিতির জন্য তৈরিও আছি আমরা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আর সেনাবাহিনীর ওই যৌথ সংবাদ সম্মেলনে কোনও সাংবাদিককে প্রশ্ন করতে দেওয়া হয়নি।
তবে ওই হামলায় ভারতীয় বিমানবাহিনী নাকি সেনাবাহিনী অংশ নিয়েছিল ভারতের তরফ থেকে সে ধরনের নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

পাক সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, জঙ্গি ঘাঁটিতে অভিযানের তথ্য বানোয়াট। এ ধরনের তথ্য দিয়ে বিভ্রান্তিকর পরিস্থিতি তৈরি করতে চাইছে ভারত।



মন্তব্য চালু নেই