‘পাগলা কুকুরকে’ প্রতিরক্ষামন্ত্রী করলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অবসরপ্রাপ্ত মেরিন জেনারেল জেমস ম্যাটিসকে নিয়োগ দিতে যাচ্ছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার জেমস ম্যাটিসের নাম ঘোষণার মাধ্যমে রিপাবলিকান নেতা ট্রাম্প তার প্রশাসনের প্রায় শীর্ষ সব পদের নিয়োগ সমপন্ন করলেন। এখন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদটি সিনেট অনুমোদন দিলে প্রশাসনের পূর্ণতা পাবে। খবর বিবিসি, রয়টার্স, দ্য গার্ডিয়ানের।

ওহাইও’র এক কর্মসূচিতে অংশ নিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘এই পদে সেই (জেমস ম্যাটিস) আমাদের সেরা।’

পেন্টাগনের ইতিহাসে ৬৬ বছর বয়সী জেনারেল ম্যাটিস ‘পাগলা কুকুর’ বলেই বেশি পরিচিত। বারাক ওবামার মধ্যপ্রাচ্য বিশেষ করে ইরান নীতি নিয়ে সমালোচনায় সরব ছিলেন তিনি।

জেনারেল ম্যাটিস মনে করেন, একমাত্র ইরানের কারণেই মধ্যপ্রাচ্যে সব ধরনের অস্থিতিশীল পরিস্থিতি ও শান্তি বিনষ্ট হচ্ছে।

২০০৫ সালে জেমস ম্যাটিস বেশ সমালোচিত হয়েছিলেন। কারণ তিনি মজা করতে গিয়ে বেশ কয়েকজনকে গুলি করেছিলেন।

সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘আমরা আমাদের ‘পাগলা কুকুর’ ম্যাটিসকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিতে যাচ্ছি। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের কমান্ডার জেনারেল জর্জ প্যাটনকে খুব কাছ থেকে দেখেছেন। তিনিই সত্যিকারের জেনারেলদের জেনারেল।’

জেনারেল ম্যাটিস ১৯৯১ সালে গ্রালফ যুদ্ধ প্রথম নেতৃত্ব দেন। এরপর ২০০১ সালে দক্ষিণ আফগানিস্তানে যুক্তরাষ্ট্র বাহিনীর নেতৃত্বে ছিলেন।

এছাড়া তিনি ২০০৩ সালে ইরাকের বিরুদ্ধে যুদ্ধে অংশ নেন। সেখানে এক বছর পর ফালুজা যুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

জেনারেল ম্যাটিস ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডার হিসেবে অবসরে যান।

সংবাদদাতারা মনে করছেন, যুক্তরাষ্ট্রের বাহিনীতে জনপ্রিয় হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন জেনারেল ম্যাটিস। তবে তাকে নিতে ট্রাম্পকে আইনি বেগ পেতে হতে পারে।

কারণ যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, অবসরের সাত বছর পূর্ণ না হওয়া পর্যন্ত কারও প্রতিরক্ষা বিভাগের ইউনিফর্ম পরা সম্ভব নয়।

তবে প্রতিনিধি পরিষদ ও কংগ্রেসে সংখ্যাগরিষ্টতা থাকায় রিপাবলিকানরা এই আইন সংশোধন করে জেমস ম্যাটিসের নিয়োগের বৈধতা দিতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।



মন্তব্য চালু নেই