পানির চাহিদা পূরণ করে যে ৭টি খাবার

একজন পূর্ণ বয়স্ক মানুষকে দিনে ৮ গ্লাস অথবা ২ লিটার পানি পান করা উচিত। এই গরমে আরও বেশি পানি পানের প্রয়োজন পড়ে। পানি আমাদের শরীরকে হাহড্রেটেড রাখে। অনেকে আছেন যাদের পানি পানে অনীহা কাজ করে থাকে। আপনি যদি তাদের দলের হয়ে থাকেন, তবে জেনে নিন শরীর হাইড্রেটেড রাখার জন্য সবসময় পানি পান করার প্রয়োজন নেই। কিছু খাবার আছে যা পানির চাহিদা পূরণ করে থাকে। এই খাবারগুলো প্রতিদিনকার খাদ্য তালিকায় রাখুন। আর পূরণ করে ফেলুন প্রতিদিনের পানির চাহিদা।

১। শসা
শসাতে ৯৬.৭% পানি রয়েছে। এটি আপনার শরীরে পানির চাহিদা পূরণ করে থাকে। সালাদ, শসার জুস অথবা খাবারের সাথে খালি শসা খেতে পারেন। এক কাপ শসা এক গ্লাস পানির সমান। এছাড়া শসাতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, পটাশিয়াম যা শরীরে পুষ্টির চাহিদা পূরণ করা থাকে।

২। তরমুজ
এই গরমে যে ফলগুলো বাজারে সবচেয়ে বেশি দেখতে পাওয়া যায়, তার মধ্যে তরমুজ অন্যতম। এতে ৯৩% পানি রয়েছে। এতে মিনারেল, লবণ এবং প্রাকৃতিক চিনি রয়েছে। শুধু তাই নয় তরমুজ ম্যাগনেসিয়াম, পটাসিয়াম আরও অনেক ভিটামিনের চাহিদা পূরণ করে থাকে।

৩। টকদই
শুধু ফল কিংবা সবজি পানির চাহিদা পূরণ করে থাকে না। টকদই ও পানির চাহিদা পূরণ করতে সক্ষম। প্লেইন টক দইয়ে ৮৫% থেকে ৮৮% পর্যন্ত পানি থাকে।

৪। মুলা
এই সবজিটি অনেকে অপছন্দ করে থাকেন। কিন্তু মুলায় প্রায় ৯৫% পানি রয়েছে। যা শসা, তরমুজ, লাল ক্যাপসিকামের মত পানির চাহিদা পূরণ করে থাকে। সালাদ হিসেবে মুলা খেতে পারেন। এছাড়া এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ক্যাটেচিন এবং রিবোফ্ল্যাভিন যেটা প্রোটিন, চর্বি ও কার্বোহাইড্রেটকে ভাঙতে এবং দেহে শক্তি জোগাতে সাহায্য করে।

৫। টমেটো
এখন প্রায় সারা বছর পাওয়া যায় এই সবজিটি। এতে ৯৪.৫% পানি রয়েছে। পানির সাথে সাথে এতে ভিটামিন, মিনারেল, কারোটিনসাইড, আলফা এবং বিটা কারোটিন রয়েছে। সালাদ, স্যান্ডউইচে এই টমেটো যোগ করুন।

৬। স্ট্রবেরি
লাল মজাদার ছোট এই ফলটিও পানির চাহিদা পূরণ করে থাকে। স্ট্রবেরিতে ভিটামিন সি, ভিটামিন বি, ফ্লোইট এবং ৯১% পানি রয়েছে। পানির পরিবর্তে আপনি স্ট্রবেরিও খেতে পারেন।

৭। ধুন্দুল
ধুন্দুলে ৯৫% পানি। এই সময় বাজারে এই সবজিটি বেশ দেখা যায়। ধুন্দুল শুধু শরীর হাইড্রেটেড করে না, পাশাপাশি এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়।



মন্তব্য চালু নেই