প্রকৃতিতে সচরাচর দেখা মেলেনা আগ্নেয়গিরির রহস্যজনক নীল লাভা (ভিডিও)

ছবিগুলো দেখলে মনে হয়, এটি যেন অন্য গ্রহের ছবি কিংবা হলিউডের কোন সিনেমার বিশেষ কোন ইফেক্ট। তবে তা কিন্তু নয়। এই আগ্নেয়গিরি থেকে সবসময় নীল রংয়ের আভা বের হতে থাকে। যা প্রকৃতিতে সচরাচর দেখা যায় না। ফটোগ্রাফার অলিভার গ্রুনওয়াল্ড ইন্দোনেশিয়ার কাওয়াহ আইজেন আগ্নেয়গিরি থেকে এই অবিশ্বাস্য ছবিগুলো তুলেছেন। তার তোলা ছবিগুলো প্রথমে ন্যাশনাল জিওগ্রাফীতে প্রকাশ করা হয়।

প্রদীপ্ত ও বৈদ্যুতিক নীল এই অগ্নি সালফিউরিক গ্যাসের জ্বলন দ্বারা সৃষ্ট। এই গ্যাস আগ্নেয়গিরির ফাটল এবং উচ্চ তাপমাত্রায় সৃষ্টি হয়। যখন ৬০০ ডিগ্রী সেলসিয়াসে (১,১১২ ডিগ্রী ফারেনহাইট) পর্যন্ত পৌঁছেছিল তখন এই নীল লাভা দেখা যায়। যখন তারা বাতাসের সংস্পর্শে আসে তখন গ্যাস প্রজ্বলিত হয় এবং অগ্নি লার্ভা ১৬ ফুট উচ্চতায় প্রস্ফুটিত হয়।

la11

গ্রুনওয়াল্ড বলেন, গ্যাস তরল সালফারের মধ্যে ঘনীভূত হতে পারে। এটা প্রতিনিয়ত পোড়ার কারণে ঢালের দিকে প্রবাহিত হচ্ছে। যার ফলে লাভা প্রবাহিত হচ্ছে এরকম অনুভূতি প্রদান করছে।

তিনি ইথিওপিয়ার মধ্যে ডাল্লোল আগ্নেয়গিরির উপর রঙ এবং আগুনের একটি অনুরূপ ছবি প্রদর্শন করেন।
সেই ক্ষেত্রে, ম্যাগমার তাপ যা মাটির সালফার ধুলো ধরা হয়, তা থেকে নীল আগুনের সূত্রপাত হয়। এটা যে দেখতে খুবই বিরল। সালফার পাউডার কয়েক দিনের জন্য বার্ন হতে পারে।

la22

বিষাক্ত ধোঁয়া থেকে নিজেকে রক্ষা করার জন্য ছবি তোলার সময় গ্রুনওয়াল্ড একটি গ্যাস মাস্ক পরিধান করতেন।

ব্লু আগ্নেয় ফায়ার বা নীল রংয়ের লাভা ইতিহাসের মধ্যে নথিভুক্ত করা হয়েছে। এটি ইতালির মাউন্ট ভিসুভিয়াস শহরের দক্ষিণ ঢালের উপর পাওয়া যায়। এই আগ্নেয়গিরিটি পম্পেইকে ধ্বংস করেছিল। এই উপদ্বীপটি সিসিলি উপকূল এর পাশেই অবস্থিত ছিল।

সূত্র: সিবিএস নিউজ।



মন্তব্য চালু নেই