প্রকৃত সাংবাদিকদের তালিকা হচ্ছে

প্রকৃত সাংবাদিকদের তালিকা করার উদ্যোগ নেয়া হয়েছে। নবগঠিত সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে প্রকৃত সাংবাদিকদের নাম তালিকাভুক্ত করতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ তথ্য জানান।

প্রশ্নোত্তর টেবিলে উত্থাপনের আগে বিকেল সাড়ে ৪টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

মন্ত্রী বলেন, অনলাইন গণমাধ্যমের পূর্ণাঙ্গ পরিসংখ্যান তথ্য মন্ত্রণালয়ে নেই বলে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম হাজারীর এক প্রশ্নের জবাবে জানান তিনি।

ইনু বলেন, ‘বর্তমানে অনলাইনভিত্তিক পত্রিকা, টিভি চ্যানেল এবং অনলাইন রেডিওর পূর্ণাঙ্গ পরিসংখ্যান তথ্য মন্ত্রণালয়ে নেই। অনলাইনভিত্তিক গণমাধ্যমের নিবন্ধনের আওতায় আনার জন্য এক বিজ্ঞপ্তির মাধ্যমে নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করা হয়। তবে এ পর্যন্ত ১৯২৫টি অনলাইন পত্রিকা, টিভি চ্যানেল এবং অনলাইন রেডিওর আবেদন পাওয়া গেছে।’

এ সময় তথ্য অধিদফতরের মাধ্যমে আবেদনকৃত ১৭৩১টি অনলাইন পত্রিকা নিবন্ধনের বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানান তথ্যমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘তথ্য মন্ত্রণালয় অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। নীতিমালা প্রণীত হলে সব অনলাইনভিত্তিক গণমাধ্যম বাধ্যতামূলক নিবন্ধন কার্যক্রমের মধ্যে আসবে। ফলে অনলাইনভিত্তিক গণমাধ্যমের সঠিক পরিসংখ্যান নিরূপণ করা সম্ভব হবে।’



মন্তব্য চালু নেই