প্রাকৃতিক উপাদানে ত্বকের ব্লিচ

ত্বকের জেল্লা বাড়িয়ে নিতে ঝটপট ব্লিচ করে থাকেন অনেকেই। ত্বকের কালো দাগ দূর করতে এর তুলনা হয় না। অনেকের কাছে ব্লিচ মানে পার্লারে ব্লিচিং ফেসিয়াল অথবা ব্লিচ ক্রিম ব্যবহার। অথচ এই ব্লিচিং ক্রিম অথবা ব্লিচিং ফেসিয়ালে থাকা রাসায়নিক পদার্থ ত্বকের ভীষণ ক্ষতি করে থাকে। তাই প্রাকৃতিক উপাদানে ঘরে করে ফেলতে পারেন ত্বকের ব্লিচ।

লেবু, মধু এবং দুধ

দুধ ১ টেবিল চামচ, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ মধু এবং আধা চা চামচ বাদাম তেল ভাল করে মিশিয়ে নিন। এবার এটি ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে তিন বার ব্যবহার করুন। এটি শুষ্ক ত্বকের জন্য বেশ কার্যকরী।

ওটমিল, টমেটো

ওটমিল এবং টমেটোর রস ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এটি ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ওটমিলে ত্বক পরিষ্কার করে থাকে। টমেটোর রস ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। এটি দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

টকদই

টকদই ১ টেবিল চামচ এবং ১ থেকে ২ চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। এবার এটি ত্বকের কালো স্থানে লাগিয়ে রাখুন ১৫ থেকে ৩০ মিনিট। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া শুধু টকদই ত্বকে ব্যবহার করতে পারেন। টকদই ত্বকে আলতো হাতে ম্যাসাজ করে নিন। ৩ থেকে ৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করতে পারবেন। টকদই প্রাকৃতিকভাবে ব্লিচিং করে থাকে।

চন্দন

সমপরিমাণ লেবুর রস, টমেটোর রস, শসার রস এবং চন্দনের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি ত্বকে ভালো করে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই প্যাকটি ব্যবহার করতে পারেন।



মন্তব্য চালু নেই