প্রাতিষ্ঠানিক ডিগ্রী ছাড়াই ক্যারিয়ার গড়ুন ৬টি উপায়ে

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন এবং ডেভলপমেন্টের গবেষণা অনুযায়ী মাত্র ৪৬% ছাত্র-ছাত্রী তাদের পড়শোনা শেষ করেন। গবেষণায় আরও দেখা যায়, ২৫ থেকে ৩২ বছর বয়সী এইসব গ্রাজুয়েশন শেষ করতে না পারা ছাত্ররা আবার আয়ও করছে। আসলে আপনি যদি কাজ করতে চান তাহলে কাজ পাওয়া অসম্ভব নয়। আপনার ডিগ্রী থাকুক বা না থাকুক, প্রয়োজন মেধা এবং পরিশ্রমের। আসুন, জেনে নিই, ডিগ্রী না থাকলেও কিভাবে ক্যারিয়ার দাঁড় করাতে পারবেন আপনি।

সেবামূলক ব্যবসা শুরু করুন
এখন অনলাইনে সবাই নিত্য-নতুন ব্যবসা খুলছে। এদের প্রয়োজন কুরিয়ার সেবার। আপনি সেই সেবা নিয়ে হাজির হতে পারেন। আপনার বিশ্বস্ত সেবা শীঘ্রই আপনাকে জনপ্রিয় করে তুলবে। এরকম আরও অনেক আইডিয়া আছে যেখানে আপনি বিনিয়োগ করতে পারেন। এসব ক্ষেত্রে খরচ খুবই কম, আপনার কোন ওয়েবসাইট লাগবে না শুরুতেই। শুধু দরকার সততা এবং পরিশ্রমের।

রিয়েল এস্টেট ব্যবসায় বিনিয়োগ করুন
আপনার যদি পর্যাপ্ত মূলধন থাকে তাহলে রিয়েল এস্টেট ব্যবসার কথা ভেবে দেখতে পারেন। নিজের প্রপার্টি ভাড়াও দিতে পারেন। কিন্তু আপনার যদি অভিজ্ঞতা কম থাকে তাহলে ক্ষতি হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে অভিজ্ঞ ডেভলপারের সাহায্য নিন। আপনার একান্ত বিশ্বস্ত কেউ হলেই কাজটি করুন। নয়ত বিপুল অংকের টাকা ক্ষতি হতে পারে।

কন্সালটিং সার্ভিস
ছোট ছোট বিভিন্ন প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে নিজেকে আরেকটু দক্ষ করে নিন। এখন স্বল্প খরচে এমনকি বিনা খরচে অনেক জায়গায় প্রশিক্ষণের সুযোগ রয়েছে। আপনি বিজনেজ ম্যানেজমেন্ট, হাও টু ফাইন্ড ইওর গোল, কি অফ অন্ট্রেপ্রেনরশীপ ইত্যাদি বিভিন্ন কোর্স করতে পারেন। অতঃপর নিজেই খুলতে পারেন পরামর্শ কনসাল্টিং ফার্ম।

ট্রেনিং সেন্টার
কর্মমূখী বিভিন্ন প্রশিক্ষণ নিতে পারেন আপনি। যেমন পার্লারের কাজ শিখে পার্লার খোলেন অনেকে। ব্লক, বাটিকের কাজ শিখে বুটিক শপ খুলতে পারেন। আবার বিভিন্নরকম প্রশিক্ষণ নিয়ে একবারে খুলতে পারেন একটি প্রশিক্ষণকেন্দ্র। অনেক কম খরচেই প্রশিক্ষণ নিতে পারবেন আপনি। আবার সার্টিফিকেটও থাকবে, তাই মূল্যায়ণও পাবেন।

নিজের জিনিস ভাড়া দিন
আপনার যদি গাড়ি থাকে ভাড়া দিতে পারেন সেটি। রেন্ট এ কারের আয় কিন্তু বেশ ভাল। আবার আপনার নিজের বাড়ি হলে ভাড়া দিতে কোচিং সেন্টার হিসেবে। ওভাবে বাড়ি যদি নাও থাকে, আপনার ফ্লাটের একটি রুম ভাড়া দিতে পারেন স্টুডিও হিসেবে। আপনার যদি অফিশিয়াল এমন কোন যন্ত্র থাকে যা ভাড়া দেওয়া যায় সেটিও ভাড়া দিতে পারেন।

শিল্পচর্চা
আপনার হয়ত কোন ডিগ্রী নেই। কিন্তু আপনি হয়ত ভাল গান করেন। বা নাচ করেন। গান, নাচের প্রশিক্ষণকেন্দ্র খুলতে পারেন। আপনার শিল্পের চর্চা হতে থাকল,পাশাপাশি দক্ষতা বাড়ল। এরপর আপনি সুযোগমত নিজের প্রতিভাকে আরও বড় পর্যায়ে সামনে নিয়ে আসুন। নিজেকে তুলে ধরুন সবার সামনে। আপনার সখই হতে পারে আপনার পেশা।



মন্তব্য চালু নেই