ফের শীর্ষে আর্জেন্টিনা, অবনমন ব্রাজিলের

ব্রাজিল বিশ্বকাপে রানার্সআপ হওয়ার পর ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানটি দখলে নেয় আর্জেন্টিনা। মাঝপথে তাদের হাটিয়ে শীর্ষে উঠে বেলজিয়াম। তবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের সাফল্যে আবার ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছে লিওনেল মেসির আর্জেন্টিনা।

বিশ্বকাপ বাছাইপর্বের শেষ দুই রাউন্ডে আর্জেন্টিনার শীর্ষে উঠলেও এক ধাপ অবনমন হয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বি দল ব্রাজিলের। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে গত মাসে হওয়া দুই রাউন্ডে চিলি ও বলিভিয়াকে হারায় আর্জেন্টিনা। এই দুই জয়ে পাঁচ মাস ধরে শীর্ষে থাকা বেলজিয়ামকে হটিয়ে চূড়ায় ওঠে জেরার্ডো মার্টিনোর দল।

অন্যদিকে বাছাইপর্বে উরুগুয়ে ও প্যারাগুয়ের সঙ্গে ড্র করায় ফিফা র‌্যাংকিংয়ে সপ্তম স্থানে নেমে গেছে নেইমারের ব্রাজিল। বৃহস্পতিবার প্রকাশিত সর্বশেষ ফিফা র‌্যাকিংয়ের সেরা দশে দক্ষিণ আমেরিকা অঞ্চলের আর্জেন্টিনা ও ব্রাজিলসহ মোট পাঁচটি দেশ সেরা দশের মধ্যে আছে।

কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন চিলি দুই ধাপ এগিয়ে তৃতীয় এবং গত বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে ওঠা কলম্বিয়া চার ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠেছে। আর দুই ধাপ এগিয়ে নবম স্থানে উঠেছে উরুগুয়ে।

সদ্য প্রকাশিত র‌্যাংকিংয়ে বেলজিয়াম নেমে গেছে দ্বিতীয় স্থানে। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এক ধাপ পিছিয়ে পঞ্চম, স্পেন তিন ধাপ পিছিয়ে ষষ্ঠ, পর্তুগাল এক ধাপ পিছিয়ে অষ্টম ও ইংল্যান্ড এক ধাপ পিছিয়ে দশম স্থানে রয়েছে। আর সর্বশেষ র্যংাংকিংয়ে ৮৭ পয়েন্ট নিয়ে ১৭৭তম অবস্থানে থাকা বাংলাদেশের কোনো পরিবর্তন হয়নি।



মন্তব্য চালু নেই