ফ্রিজে আলু ভর্তা রাখলে গন্ধ হয়ে যায়? জেনে নিন কী করবেন

অন্য খাবার যতই ফ্রিজে রাখা যাক না কেন, আলু ভর্তা কিন্তু ফ্রিজে রাখা যায় না। ফ্রিজে রাখলে আলু ভর্তার মাঝে হয়ে যায় বিচ্ছিরি বোটকা গন্ধ। শুধু তাই নয়, ভর্তাটাও কেমন পানি পানি হয়ে যায়। যদি গরম করে খেতে যান, ঘটনা হয় আরও ভয়াবহ! তাহলে কী করবেন?

জেনে নিন ফ্রিজে আলু ভর্তা রাখার দারুণ কৌশল। কয়েকদিন পর্যন্ত রেখে খেতে পারবেন ফ্রিজে, এক ফোঁটা গন্ধ হবে না কিংবা স্বাদ নষ্ট হবে না। আর গরম করে নিলে তো মনে হবে মাত্রই তৈরি করেছেন। চলুন, জেনে নিই উপায়গুলো।

-ফ্রিজে আলু ভর্তা রাখলে গন্ধ হবার মূল কারণ হচ্ছে কাঁচা পেঁয়াজ। তাই প্রথমেই এই কাঁচা পেঁয়াজকে দূর করতে হবে। কিন্তু পেঁয়াজ ছাড়া কি আলু ভর্তা জমে? একদম না। আলু কাঁচা পেঁয়াজ দিয়ে ভর্তা না করে করুন ভাজা পেঁয়াজ দিয়ে।

একটি প্যানে সরিষার তেল বা ঘি দিন, এতে পেঁয়াজ কুচি হালকা লাল করে ভেজে নিন। লাল না করলেও চলবে, কেবল পেঁয়াজের কাঁচা ভাবটা দূর হলেই হলো। এই পেঁয়াজ ও পেঁয়াজ ভাজা তেলটা দিয়ে ভর্তা করুন। সাথে অবশ্যই দিন সরিষার তেল বা ঘি, কাঁচা বা শুকনা মরিচ। তবে ভাজা পেঁয়াজের সাথে শুকনা মরিচটাই বেশী ভালো লাগবে। মসৃণ ভর্তা তৈরি করুন, স্বাদে মুগ্ধ হয়ে যাবেন নিজেই।

-এবার পালা সংরক্ষণের। আলু ভর্তা কখনো পিরিচে করে রাখবেন না, কিংবা খোলা রাখবেন না। ছোট্ট মুখ বন্ধ পাত্রে আলু ভর্তা রাখুন। কিংবা পলিথিনের ব্যাগ বা জিপলক ব্যাগে করে রাখুন। এতে ভর্তা ড্রাই হয়ে যাবে না কিংবা অন্য খাবারের গন্ধ ভর্তায় মিশবে না।

-কীভাবে গরম করবেন? খুবই সোজা। আপনার সাধারণ কড়াইতে এক চিমটি তেল দিয়ে আলু ভর্তা গরম করে নিন। মাইক্রোওয়েভে দিলেও হবে।

ব্যস, শিখে নিলেন এই দারুণ কৌশল। পরের পর্বে থাকবে ওভেন ছাড়াই নান রুটিকে আবারও নরম ও মোলায়েম করে তোলার টিপস। অপেক্ষায় থাকুন, আওয়ার নিউজের সাথে।



মন্তব্য চালু নেই