বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বিশেষ সেবা সপ্তাহ শুরু ১৭ মার্চ

আগামী ১৭ মার্চ থেকে বিশেষ সেবা সপ্তাহ পালন করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ওই সপ্তাহে প্রতিদিন সকালে সারা দেশের সকল সরকারি হাসপাতাল, স্বাস্থ্য প্রতিষ্ঠান এবং কমিউনিটি ক্লিনিকে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম এবং বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বহির্বিভাগে চিকিৎসা সেবা প্রদান করা হবে। স্বাস্থ্য সেবা সম্পর্কে প্রতিদিন মোবাইল ফোনে ক্ষুদে বার্তা প্রেরণ করা হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বিশেষ সেবা সপ্তাহ পালনের এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এখন থেকে প্রতি বছর এই সপ্তাহ পালন করা হবে।

রোববার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে সারা দেশের সরকারি হাসপাতালগুলোতে বিশেষ সেবা সপ্তাহ পালনের প্রস্তুতি সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। এ বছর সেবা সপ্তাহের প্রতিপাদ্য ‘স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার।’

জাতীয় পর্যায়ে কমিউনিটি ক্লিনিক সেবা, অটিজম, শিশু স্বাস্থ্য এবং শিশুর পুষ্টি ও খাদ্য বিষয়ে পৃথক পৃথক সেমিনারের আয়োজন করা হয়েছে। চিকিৎসা সেবায় নৈতিকতা বিষয়ে বিএমএ এর উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এছাড়া ইউনিয়ন, উপজেলা এবং জেলা পর্যায়ের সকল হাসপাতালে স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা, সেবার মান উন্নয়নকল্পে সেবা গ্রহীতাদের সঙ্গে মতবিনিময়, বিভিন্ন বিদ্যালয়ে স্বাস্থ্য সেবা কার্যক্রম, হাসপাতালে রোগীদের জন্য উন্নতমানের মধ্যাহ্ন ভোজ সরবরাহ, স্বাস্থ্যখাতের অগ্রগতি নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনীসহ সপ্তাহব্যাপি বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মো. ওয়াহিদ হোসেন, বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. এম. ইকবাল আর্সলান, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর মহাসচিব ডা. আবদুল আজিজসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ সারা দেশের বিভিন্ন হাসপাতালের পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই