বলুন তো, ‘বিশ্বস্ত পুরুষ’ ও ‘সৎ মা’, কোন দেশের ফুল?

প্রতিটি গাছেরই কোন না কোন নাম থাকে। তবে এসব নাম স্থান কাল পাত্রভেদে ভিন্ন হয়। একেক দেশে একেক রকম নাম হয়ে থাকে। তবে কিছু কিছু দেশে কিছু কিছু ফুল গাছের নাম সত্যি অদ্ভুত। যা শুনে হাসি চেপে রাখা দায়। তেমনই কিছু ফুলের ক্ষেত্রে জার্মানদের দেয়া মজার কিছু নাম আসুন জেনে নিই।

‘ম্যানারট্রয়’ বা বিশ্বস্ত পুরুষ : এই ছোট ছোট মিষ্টি নীল রঙের ফুল ফোটে শুধুমাত্র গ্রীষ্মকালে, জুন থেকে জুলাই মাস পর্যন্ত। অর্থাৎ খুবই অল্প সময়ের জন্য ফুলপ্রেমীদের আনন্দ দেয় এই ফুল। আর সেই রসবোধ থেকেই হয়ত জার্মানিতে ফুলটির ল্যাটিন নাম ‘লোবেলিয়া’-কে পাল্টে রাখা হয়েছে ‘ম্যানারট্রয়’ বা বিশ্বস্ত পুরুষ। ‘ফেরগিসমাইননিষ্ট’ বা আমায় ভুলে যেও না : এই ফুলের গ্রিক নাম দিয়েছিলেন উদ্ভিদবিজ্ঞানীরা। নামটি বেশ মজার

– ‘মিয়োসোটিস’, যার বাংলা অর্থ ইঁদুরের কান। তবে জার্মানিতে এই ফুলটির নাম ‘আমায় ভুলে যেওনা’। এই নামকরণের পর থেকেই ফুলগাছটিকে ভালোবাসার সম্পর্কে বিশ্বাসের প্রতীক হিসেবে ধরা হয়ে আসছে।

‘ফ্লাইসিগেস লিশেন’ বা পরিশ্রমী লিশেন : এই ফুলটির উদ্ভিদ বিজ্ঞানীদের দেয়া ল্যাটিন নাম ‘ইমপেশেন্স’ বা অধৈর্য। ফুলটি ফোটে মে থেকে অক্টোবর মাস পর্যন্ত। শুধু তাই নয়, কোনো রকম বিরতি ছাড়াই এক নাগাড়ে এ সময় নতুন নতুন ফুল ফুটতে থাকে। আর সে কারণেই হয়ত জার্মানরা এই ফুলকে ‘ফ্লাইসিগেস লিশেন’ বা পরিশ্রমী লিশেন বলে ডাকে।

‘স্টিফম্যুটারশেন’ বা সৎ মা : ছবিতে সৎ মা ফুলের পাপড়িগুলো দেখুন। নীচের ছোট ফুল বা পাপড়িগুলোকে (সৎ মেয়ে) বড় ফুলগুলো (সৎ মা) কেমন আড়াল করে ঢেকে রেখেছে। এ কারণেই হয়ত ‘স্টিফম্যুটারশেন’ বা সৎ মা বা সৎ মামনি নাম রাখা হয়েছে। এ সব নানা রঙের সুন্দর ফুলগুলোর কিন্তু খুব বেশি যত্নের প্রয়োজন হয় না।

‘টয়ফেল্সক্রালে’ বা শয়তানের নখ : গাছটির দিকে তাকিয়ে দেখুন, যেন মনে হবে ওটাতে হাত দিলেই ধারালো নখগুলো আপনাকে আচড় দেবে। দেখে এরকমটা মনে হলেও, বাতের ব্যথা বা হজমে সাহায্য করার মতো বিস্ময়কর অনেক গুণ রয়েছে এই গাছের।

‘রোটার ফিঙারহুট’ বা লাল ফিঙারহ্যাট : বাঁদিকের ফুলগুলো দেখুন, কী সুন্দর! ঠিক যেন লম্বা চিকন টুপির মতো। মনে হয় আঙুলে পরা যাবে, তাই না? এই ভাবনা থেকেই হয়ত ‘রোটার ফিঙারহুট’ বা আঙুলের টুপি নাম পেয়েছে ফুল গাছটা। তবে এই সুন্দর চেহারার আকর্ষণীয় ফুলগুলো অত্যন্ত বিষাক্ত বলে একে ছোঁয়া বা মুখে দেওয়া কিন্তু একেবারেই নিষিদ্ধ। সূত্র : ডয়েচ ভেলে



মন্তব্য চালু নেই