বাংলাদেশকে ১১.৩৮ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে রাশিয়া

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশকে ১১ দশমিক ৩৮ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেয়ার বিষয়টি অনুমোদন দিয়েছে রাশিয়া। সোমবার রাশিয়া সরকার এক ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে। খবর : রাশিয়ান নিউজ এজেন্সি তাস

তাসের খবরে বলা হয়, এই ঋণের ৯০ শতাংশ প্রকল্প কাজে ব্যয় হবে এবং বাংলাদেশকে ২০ বছরে এই ঋণ শোধ করতে হবে। বছরে দুইটি কিস্তির মাধ্যমে এই ঋণ পরিশোধ করতে হবে। ঋণের প্রথম কিস্তি দিতে হবে ২০২৭ সালের ১৫ মার্চ।

তাস জানিয়েছে, দুই দেশের চুক্তি অনুযায়ী, এই ঋণের টাকায় ২০১৭-২০২৪ সাল মেয়াদে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এর আগে গত ২৭ জুন মন্ত্রিসভার ১১৩তম বৈঠকে রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়ার কাছ থেকে ১২ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলার বা এক লাখ এক হাজার ২০০ কোটি টাকা ঋণ নিতে আন্তঃরাষ্ট্রীয় ঋণচুক্তির খসড়ায় অনুমোদন দেয়া হয়।

গত ১৯ মে মস্কোতে বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর সঙ্গে রাশিয়ার অর্থ মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দ্বিপক্ষীয় সভার পর মিনিটস ও ডিসকাশন স্বাক্ষর হয়। তার আলোকেই চুক্তিপত্র তৈরি করা হয়েছে।

পাবনার রূপপুরে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়ান ফেডারেশনের প্রতিষ্ঠান অ্যাটমস্ট্রয় এক্সপোর্টের সঙ্গে গত বছরের ২৫ ডিসেম্বর চুক্তি হয় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের।

সে অনুযায়ী, ২৪০০ মেগাওয়াটের দুটি ইউনিটে এ বিদ্যুৎ কেন্দ্র তৈরি করা হবে; যাতে ব্যয় ধরা হয়েছে ১২ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলার (১ লাখ ১ হাজার ২০০ কোটি টাকা)। ১০৬২ একর জমির উপর এই প্রকল্প নির্মাণ হচ্ছে।



মন্তব্য চালু নেই