বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরিতে চীনা ব্যক্তি চিহ্নিত

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে লোপার্টের অর্থ ফিলিপাইনের ব্যাংকিং সিস্টেমে ঢুকানোর জন্য দুই বিদেশিকে দায়ী বলে জানিয়েছেন চীনা ব্যবসায়ী ক্যাম সিন ওয়াং। তবে সিনেট কমিটির শুনানিতে তাদের নাম উল্লেখ করেননি তিনি। বলেছেন, গোপন খামে এ দুই বিদেশির নাম ও পাসপোর্ট সিনেট কমিটির কাছে হস্তান্তর করবেন।

মঙ্গলবার রিজার্ভ লোপার্ট নিয়ে সিনেট কমিটির শুনানিতে স্থানীয়দের কাছে কিম ওয়াং হিসেবে পরিচিত এ ব্যবসায়ী নিজেকে নির্দোষ দাবি করেন। বলেন, ‘ভুল তথ্য দিয়ে ব্যাংক অ্যাকাউন্ট খোলা বিষয়ে আমি কিছু জানি না। কোথা থেকে এ ৮১ মিলিয়ন মার্কিন ডলার ফিলিপাইনের ব্যাংক অ্যাকাউন্টে এসেছে তাও আমি জানি না।’

এ লোপার্টের সঙ্গে দুই বিদেশি জড়িত উল্লেখ করে ওয়াং বলেন, তাদের একজন ফিলিপাইনে আসা-যাওয়ার মধ্যে আছেন এবং জানকেট রোলার হিসেবে পরিচিত।

শুনানিতে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) মাকাতি সিটির জুপিটার স্ট্রিট শাখার ব্যবস্থাপক মাইয়া সান্তোস দেগুইতোকেও উপস্থিত হতে বলা হয়েছিল। শারিরীক অসুস্থতার কথা জানিয়ে উপস্থিত হননি দেগুইতো।

সিনেট কমিটির আগের শুনানিতে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) মাকাতি সিটির জুপিটার স্ট্রিট শাখার ব্যবস্থাপক মাইয়া সান্তোস দেগুতোর দেয়া বক্তব্যের সূত্র ধরেই এ জালিয়াতিতে চীনা ব্যবসায়ী কিম অংয়ের নাম উঠে আসে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট লোপার্টের ৮১ মিলিয়ন ডলার ওই ব্যাংকেরই চার অ্যাকাউন্টে জমা হয়। সিনেট কমিটি ওই চার অ্যাকাউন্ট হোল্ডারকে শুনানিতে তলবের জন্য নাম-ঠিকানা খুঁজলে দেখা যায় সেগুলো ভুয়া।

সিনেট কমিটির সদস্য সিনেটর সার্জিও ওসমেনাকে উদ্ধৃত করে ম্যানিলাভিত্তিক ইংরেজি দৈনিক দ্য ইনকোয়ারার এর আগে জানিয়েছিল,ওই ভুয়া অ্যাকাউন্টগুলো খুলতে কিম অংই বলেছিলেন দেগুতোকে। বৈদেশিক মুদ্রা লেনদেনকারি প্রতিষ্ঠান ফিলরেমকে অ্যাকাউন্ট থেকে ডলার তুলে সেগুলো স্থানীয় মুদ্রায় ভাঙানোর নির্দেশও দিয়েছিলেন চীনা ব্যবসায়ী কিম অং।

১৫ বছর আগেও কিম অং একবার সিনেট কমিটির শুনানির মুখোমুখি হন বলে ফিলিপাইভিত্তিক একাধিক সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে।

অবৈধ মাদক ব্যবসা ও অন্যান্য অপরাধমূলক কর্মকাণ্ডে সংশ্লিষ্টতার অভিযোগে সে সময় ৩৯ বছর বয়সী অংকে ডাকা হয়েছিল। এক সিনেটরের সঙ্গে মাদক চোরাচালানিদের যোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করার অভিযোগ আনা হয়েছিল তার বিরুদ্ধে ।

সংবাদের তথ্য অনুযায়ী, ১০ বছর বয়সে চীন থেকে ফিলিপাইনে আসেন অং। কলেজের ছাত্র থাকাকালে লেখাপড়া বাদ দিয়ে স্থানীয় একটি সিগারেট কোম্পানির বিক্রয় প্রতিনিধির কাজে যোগ দেন।



মন্তব্য চালু নেই