বাংলাদেশ-ভারত টেস্টকে স্মরণীয় করতে চায় হায়দরাবাদ

বাংলাদেশ-ভারত টেস্টকে সামনে রেখে পুরোনো ঐতিহ্য ফিরে আনতে যাচ্ছে হায়দরাবাদ ক্রিকেট এসোসিয়েশন (এইচসিএ)। ৯ ফেব্রুয়ারি রাজীব গান্ধী স্টেডিয়ামে শুরু হতে যাওয়া টেস্টকে বলা হচ্ছে ‘ঐতিহাসিক’। যদিও বাংলাদেশের অধিনায়ক এই টেস্টটিকে ঐতিহাসিক বলতে নারাজ। তার মতে এটা আর দশটা টেস্টের মতই।

বাংলাদেশের প্রথম টেস্ট খেলার সাড়ে ষোলো বছর কেটে গেছে। ভারত সফর করা হয়নি। হায়দরাবাদ টেস্ট দিয়ে সেই অপেক্ষা ফুরাচ্ছে। এই উপলক্ষে এইচসিএ প্রকাশ করতে যাচ্ছে বিশেষ ক্রোড়পত্র। আগে রাজ্য ক্রিকেট সংস্থাটি কোন ম্যাচ পেলে তা স্মরণীয় করে রাখার জন্য ক্রোড়পত্র বের করত। এই রীতিটা এতদিন বন্ধ ছিল। বাংলাদেশ-ভারত টেস্ট উপলক্ষে সেটা আবার চালু হচ্ছে।

এ উপলক্ষে এইচসিএ এক বিবৃতিতে জানিয়েছে,‘ হায়দরাবাদের নির্বাহী কমিটি সিদ্ধান্ত নিয়েছে, এর পুরোনো ঐতিহ্য জাগিয়ে তোলার। ভারতে বাংলাদেশ-ভারত ঐতিহাসিক টেস্ট স্মরণীয় করে রাখতে আমরা একটি স্মরণিকা প্রকাশ করতে যাচ্ছি।’

এই স্মরণিকায় লেখার কথা রয়েছে, ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের ম্যানেজার, পি আর মান সিং, আব্বাস আলী বেগ, মহিন্দর অমরনাথ, ভি ভি এস লক্ষণ, ভেংকটরাঘবন, সৈয়দ কিরমানির মত সাবেক প্রখ্যাত ক্রিকেটারদের। এছাড়া হার্শা ভোগলে, সুরেশ মেননের মত ক্রিকেট ব্যক্তিত্বরাও লিখবেন। সঙ্গে থাকবে বাংলাদেশ-ভারত দ্বৈরথ নিয়ে নানা পরিসংখ্যান, ছবি ও কার্টুন।



মন্তব্য চালু নেই