বাংলাদেশ ভ্রমণে ফের সতর্কবার্তা যুক্তরাষ্ট্রের

সম্ভাব্য জঙ্গি হামলার হুমকিতে ফের নিজ দেশের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। আগামী পয়লা মে পর্যন্ত এই সকর্তবার্তা বলবৎ থাকবে।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দফতরের জারি করা এই সতর্কবার্তায় বলা হয়েছে, বাংলাদেশে বিদেশি নাগরিকদের ওপর জঙ্গি হামলা হতে পারে। বিশেষ করে বড় জনসমাগমে এ হামলার আশঙ্কা রয়েছে।

সতর্কবার্তায় বলা হয়, বাংলাদেশে গত সেপ্টেম্বরের পর থেকে ধারাবাহিকভাবে সহিংস হামলার ঘটনা বাড়ছে। এর মধ্যে দু’জন বিদেশি নাগরিক খুন হয়েছেন। এ ছাড়া ধর্মীয় সমাবেশ ও নিরাপত্তা বাহিনীর ওপর হামলার ঘটনা ঘটেছে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংগঠন আইএস বেশির ভাগ ক্ষেত্রে হামলার দায় স্বীকার করেছে। এ ছাড়া, ভারত উপমহাদেশে আল কায়েদা শাখার প্রতিনিধিত্বকারী গোষ্ঠী লেখক, প্রকাশক ও মার্কিন ব্লগারসহ কয়েকজনের হত্যার দায় স্বীকার করেছে।

সতর্কবার্তায় আরও বলা হয়েছে, জঙ্গি হামলার হুমকি এখনো বাস্তব ও বিশ্বাসযোগ্য এবং এ ধরনের হামলার আশঙ্কা রয়েছে। জনগণের ভিড় ও সমাবেশস্থল এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। আর মার্কিন সরকারের কর্মকর্তাদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে জনাকীর্ণ জায়গায় বেশি বেশি উপস্থিতি, হেঁটে বা ঝুঁকিপূর্ণ যানবাহনে যাতায়াত, বড় জনসমাগম এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছে।



মন্তব্য চালু নেই