বাংলাদেশ সফর স্থগিত করল অস্ট্রেলিয়া

শেষ অব্দি শঙ্কাই সত্যি হল। বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়ান ক্রিকেট দল। দুই ম্যাচের টেস্ট সিরিজটি বাতিল না করলেও আপাতত বাংলাদেশ সফর স্থগিত রাখার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড (সিএ)। বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকালে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিয়েছেন সিএ’র প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড। তার বরাত দিয়ে সংবাদটি প্রকাশিত হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে।

এদিকে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজনও বিষয়টি মিডিয়াকে নিশ্চিত করেছেন। তবে এই বিষয়ে বিস্তারিত জানাবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সন্ধ্যায় তার নিজ বাসভবনে।

সফর স্থগিত রাখার ঘোষণা দিয়ে সাদারল্যান্ড বলেছেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আপাতত বাংলাদেশ সফরে দল পাঠাচ্ছি না আমরা। গত ছয় দিন বিভিন্ন তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করার পর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি আমরা।’

তবে আপাতত স্থগিত করার ঘোষণা দিলেও সিরিজ বাতিল করা হচ্ছে না বলে জানিয়েছেন সিএ’র প্রধান নির্বাহী। তিনি বলেছেন, ‘সব দিক বিবেচনায় নিয়ে আপাতত সফরটি স্থগিত করতে বাধ্য হয়েছি আমরা। তবে এই বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করে পরবর্তী সময়ে কখন সিরিজটি মাঠে গড়ানো সম্ভব তা নির্ধারণ করব।’

সিরিজটির যথাসময়ে অনুষ্ঠানের জন্য বাংলাদেশ সরকার ও ক্রিকেট বোর্ডের সামগ্রিক চেষ্টার প্রশংসা করেছেন জেমস সাদারল্যান্ড।

উল্লেখ্য, বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গত মঙ্গলবার বাংলাদেশে পৌঁছানোর কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। কিন্তু নিরাপত্তাজনিত শঙ্কার কারণে তাদের সফর নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছিল। অস্ট্রেলিয়ার ফরেন এ্যাফেয়ার্স ও ট্রেড ডিপার্টমেন্টের তথ্যানুসারে বাংলাদেশে অস্ট্রেলিয়ান নাগরিকদের ওপর জঙ্গি হামলা হওয়ার শঙ্কা রয়েছে। সেই তথ্যের ভিত্তিতেই দল না পাঠিয়ে ৩ সদস্যের নিরাপত্তা পর্যবেক্ষণকারী দলকে বাংলাদেশে পাঠিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। শন ক্যারোলের নেতৃত্বে আসা দলটি বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, বিসিবির ঊর্ধ্বতন কর্মকর্তা ও বাংলাদেশের বিভিন্ন নিরাপত্তাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বাংলাদেশের পক্ষ থেকে অস্ট্রেলিয়ান দলকে সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের আশ্বাসও দেওয়া হয়। সোমবার রাতেই দেশে ফিরে গিয়েছিলেন শন ক্যারোলরা। এরপর তাদের দেওয়া তথ্য-উপাত্ত বিচার-বিশ্লেষণ করেই বৃহস্পতিবার সফর স্থগিত করার ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড।



মন্তব্য চালু নেই