বাংলা ভাষায় অনলাইনে অনুসন্ধান এখন আরও সহজ

বাংলা ভাষা ব্যবহারকারী মানুষদের জন্য তাদের পছন্দের বিষয় ইন্টারনেটে সন্ধান করা বা সার্চ করা এখন হয়ে উঠেছে আরও সহজসাধ্য। যখন কোন ব্যক্তি অনলাইনে কোন নির্দিষ্ট বিষয়ে অনুসন্ধান বা সার্চ করেন তখন তিনি একটা উত্তর চান, অসংখ্য-অগণিত ওয়েবপেজ নয়। বাংলা ভাষাভাষী ব্যবহারকারীদের নতুন তথ্য সহজে খুঁজে বের করার জন্য গুগল নোলেজ গ্রাফ আসছে বাংলা ভাষায়। তাই কেউ যখন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের প্রসঙ্গে অনুসন্ধান বা সার্চ করবেন, তখন তার আগ্রহের সঙ্গে সঙ্গতি রেখে এ প্রসঙ্গে মূল বিষয়গুলোই কেবল আসবে, বাড়তি অপ্রাসঙ্গিক কোন তথ্য আসবে না। অনুসন্ধানের সাথে প্রাসঙ্গিক বিষয় যেমন তার জন্মদিন, তার খেলার সময়ের সংখ্যাগুলো এবং সামাজিক মাধ্যমে তার প্রোফাইলের লিংক, এগুলো আসবে।

নোলেজ গ্রাফ আপনাকে সেইসব বিষয়, মানুষ এবং স্থান অনুসন্ধান বা সার্চ করতে সহায়তা করে, যা গুগল চিনে এবং জানে। যেমন: বিশিষ্ট জায়গা, বিখ্যাত ব্যাক্তি, শহর, ক্রীড়া দল, ভবনসমূহ, ভৌগলিক বৈশিষ্ট্য, চলচিত্র, মহাজাগতিক বস্তু, শিল্পকর্ম এবং আরও অনেক কিছু। এটি ফ্রিবেজ, উইকিপিডিয়া এবং সিআইএ ফ্যাক্টবুকের মত পাবলিক সোর্সের মূলে নয়, কারণ গুগল সবসময় ব্যাপক প্রসার ও গভীরতাকে কেন্দ্র করে কাজ করে থাকে। বর্তমানে নোলেজ গ্রাফ ৪১টি ভাষায় কাজ করছে। এর মাধ্যমে বাস্তব বিশ্বের ১ বিলিয়নের বেশি বিষয় কিভাবে একে অপরের সাথে সংযুক্ত সেটা সন্ধান করে ৭০ বিলিয়নের বেশি তথ্য জমা করছে। এই বিশাল তথ্য সংরক্ষিত করা হয়েছে মানুষ কি অনুসন্ধান বা সার্চ করছে এবং ওয়েবে আমরা কি পাই তার উপর ভিত্তি করে। সময়ের সাথে সাথে ফলাফলের ক্রমউন্নতি হচ্ছে।

বাংলায় বানান করাও সহজ করছে

অনুসন্ধান বা সার্চ করার অন্যতম বিষয় হচ্ছে আবিষ্কার করা, নতুন কোন বিষয়ে শেখা, আনন্দ পাওয়া এবং অনুপ্রাণিত হওয়া। কিন্তু তাড়াহুড়োর কারণে প্রায়ই অনুসন্ধান বা সার্চের বিষয়ের বানানে ভুল হতে পারে। বানান ভুল করা সত্ত্বেও যেন আপনি আপনার উত্তর খুঁজে পান, এজন্য গুগল বাংলা অনুসন্ধানের বিষয়েও রেখেছে বানান শুদ্ধকরণ। তাই তথ্য খোঁজার সময় বানানে ভুল হলেও আমরা আপনাকে সহযোগিতা করতে পারব এবং প্রাসঙ্গিক বিষয় সামনে তুলে ধরতে পারব।

ধীরে ধীরে বিশ্বজুড়ে বাঙালীদের মধ্যে গুগল নোলেজ গ্রাফ ছড়িয়ে দিচ্ছে। গুগল কর্তৃপক্ষ আশা করে, বানান শুদ্ধকরণের সাথে এই আপডেট, বিশ্বের লক্ষ লক্ষ বাংলা ভাষা ব্যবহারকারীদের অনলাইন অনুসন্ধান বা সার্চের অভিজ্ঞতাকে আরও সুন্দর ও অসাধারণ করে তুলবে।



মন্তব্য চালু নেই